সিআরবিতে হাসপাতাল: মন্ত্রিপরিষদ ও রেল সচিবসহ ৮ জনকে নোটিশ

সিআরবিতে হাসপাতাল

বাংলাদেশ মেইল ::

রেলওয়ের ছয় একর জায়গাজুড়ে চট্টগ্রামের সিআরবিতে হাসপাতাল নির্মাণের ঘোষণায় আটজনকে আইনী নোটিশ পাঠিয়েছে মানবাধিকার সংগঠন বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশন (বিএইচআরএফ)। বুধবার (১৪ জুলাই) বিএইচআরএফ পরিচালক, ট্রাস্টি ও চট্টগ্রাম চ্যাপ্টারের সভাপতি এডভোকেট এএম জিয়া হাবিব আহসানের আবেদনের প্রেক্ষিতে এই নোটিশ পাঠিয়েছেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার হাসান এমএস আজিম।

নোটিশে মন্ত্রিপরিষদ সচিব, রেল মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক, রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক, পাবলিক প্রাইভেট পার্টনারশিপ অথরিটির প্রধান নির্বাহী কর্মকর্তা, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান ও চট্টগ্রামে মেট্রোপলিটন পুলিশ কমিশনারকে বিবাদী করা হয়।

আগামি সাতদিনের মধ্যে পরিবেশ বিনষ্টকারী এই প্রকল্পের স্থান অন্যকোন যৌক্তিক জায়গায় সরিয়ে নেওয়ার আহ্বান জানানো হয়েছে। যাতে পরিবেশ, ঐতিহ্য ও প্রাকৃতিক সৌন্দর্য হানি না হয়। প্রকল্পের স্থান পরিবর্তনে সিদ্ধান্ত নিতে ব্যর্থ হলে বিএইচআরএফ’র পক্ষ থেকে সংশ্লিষ্টদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে উপযুক্ত আদালতে মামলা কিংবা উচ্চ আদালতে রিট পিটিশন দায়ের করার ঘোষণাও দেওয়া হয় নোটিশে।

এএম জিয়া হাবিব আহসান  জানান, সেন্ট্রাল রেলওয়ে বিল্ডিং (সিআরবি) চট্টগ্রাম থেকে বাংলাদেশ রেলওয়ে তার পূর্বাঞ্চলের কার্যক্রম সম্পাদন ও নিয়ন্ত্রণ করে। যা ভৌগলিকভাবে চট্টগ্রাম শহরের একটি পাহাড়ি এলাকা। চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) কর্তৃক যে সকল এলাকা ও স্থাপনাকে ঐতিহাসিক, স্থাপত্য ও পরিবেশগত সংরক্ষিত এলাকা বা স্থাপনা হিসেবে তালিকাভুক্ত করা হয়েছে সেন্ট্রাল রেলওয়ে বিল্ডিং (সিআরবি) তার মধ্যে অন্যতম। উক্ত তালিকা সিডিএ’র ওয়েভ সাইটে সংরক্ষিত আছে। সুতরাং প্রকল্প বাস্তবায়নের জন্য নির্ধারিত সেন্ট্রাল রেলওয়ে বিল্ডিং (সিআরবি) এলাকাটি নিঃসন্দেহে ঐতিহাসিক, স্থাপত্য ও পরিবেশের স্বার্থে সংরক্ষণ করা অতীব জরুরি  ।

সিআরবিতে হাসপাতাল/বিএম