চট্টগ্রামে ‘সুরক্ষা’ অ্যাপ হ্যাক করে ভূয়া এসএমএস, থানায় ডায়েরী

‘সুরক্ষা’ অ্যাপ

বাংলাদেশ মেইল ::

চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে টিকা প্রদানের সময় এসএমএস চেক করতে গিয়ে টিকা নিবন্ধন ও ব্যবস্থাপনার জন্য তৈরি ‘সুরক্ষা’ অ্যাপ যে হ্যাক হয়েছে সে বিষয়টি ধরা পড়ে। একটি চক্র এই ভূয়া এসএমএস পাঠাচ্ছে টিকা রেজিষ্ট্রেশনকারীদের। এই ঘটনার পর ‘সুরক্ষা’ অ্যাপে ঢোকার পাসওয়ার্ডও বদলে দেয়া হয়েছে।

মঙ্গলবার (২৭ জুলাই) পাঁচলাইশ থানায় চমেক হাসপাতালের উপ পরিচালক আফতাবুল ইসলাম স্বাক্ষরিত এক অভিযোগে উল্লেখ করা হয়, চমেক হাসপাতালের কোভিড-১৯ টিকাদান কেন্দ্রে প্রতিদিনই অতিরিক্ত সংখ্যক টিকা গ্রহীতা উপস্থিত হচ্ছে। কে বা কারা সুরক্ষা সাইট হ্যাক করে টিকা প্রদানের নির্দিষ্ট তারিখ উল্লেখ করে ভুয়া এসএমএস দিয়ে আসছে। ফলে টিকার নির্দিষ্ট লক্ষ্যের অতিরিক্ত টিকাগ্রহীতা টিকাদান কেন্দ্রে এসে টিকাদান কার্যক্রমে ব্যাঘাত সৃষ্টি করছে।

চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল থেকে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সাধারণত সুরক্ষা অ্যাপের মাধ্যমে প্রতিদিন গড়ে ১ হাজার ৫০০টি এসএমএস দিয়ে থাকে। টিকা প্রদানের একদিন আগে সুরক্ষা অ্যাপের মাধ্যমে গ্রহীতাকে এই এসএমএস দেয়া হয়।

কিন্তু হঠাৎ দেখা গেছে, আগামী ৪ থেকে ৫ দিন পরের এসএমএসও ইতিমধ্যে দেয়া হয়ে গেছে। ২৯ জুলাইয়ে টিকা প্রদানের এসএমএস দেয়া হয়েছে ২৭ জুলাই। অথচ এই এসএমএস যাওয়ার কথা ২৮ জুলাই। আগামী বুধবারের আগাম এসএমএসের মাধ্যমে টিকা গ্রহীতারা হলেন- আঞ্জুমান আরা (কেন্দ্রের আইডি ১৫৪৯৮০৮০৫), গীতা রানী দাশ কেন্দ্রের (কেন্দ্রের আইডি ১৫৪৩৮০৮০৫), মো. ইদ্রিস (কেন্দ্রের আইডি ১৫৪৯৮০৮০৫), মো. এসকান্দর (কেন্দ্রের আইডি ১৫৪৯৮০৮০৬)।

বিএম/‘সুরক্ষা’ অ্যাপ