সৌদি আরবে ঈদুল আজহা পালিত হবে ২০ জুলাই

সৌদি আরবে ঈদুল আজহা

বাংলাদেশ মেইল::

শুক্রবার সৌদি আরবের আকাশে জিলহজ মাসের চাঁদ দেখা যায়নি। ফলে ইংরেজি ১১ জুলাই থেকে হিজরি মাস জিলহজ শুরু হবে। তাই এ মাসের দশম দিন, অর্থাৎ ২০ জুলাই সৌদি আরবে ঈদুল আজহা পালিত হবে। সৌদি আরবের সুপ্রিম কোর্ট এ ঘোষণা দিয়েছে।

আরব নিউজের খবরে বলা হয়, সুপ্রিম কোর্টের ঘোষণায় বলা হয়, জিলহজ মাসের ৭ তারিখ থেকে (১৭ জুলাই) হজ শুরু হবে এবং মাসের ১১ তারিখ (২১ জুলাই) শেষ হবে। আরাফাতের দিন হবে ৯ জিলহজ (১৯ জুলাই)।

উল্লেখ্য, সৌদি আরবের সঙ্গে মিলিয়ে মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বহু মুসলিম দেশে ঈদ পালিত হয়। তবে বাংলাদেশসহ অনেক দেশে স্থানীয়ভাবে চাঁদ দেখার উপর ভিত্তি করে ঈদুল আজহা  পালিত হয়ে থাকে। সাধারণত মধ্যপ্রাচ্যের সঙ্গে বাংলাদেশের চন্দ্র মাসের এক বা দুই দিন ব্যবধান হয়ে থাকে। উল্লেখ্য, ইসলামিক ক্যালেন্ডার অনুযায়ী জিলহজ মাসটি বছরের শেষ মাস।

বিশ্বজুড়ে করোনাভাইরাস মহামারির কারণে টানা দ্বিতীয় বছরের মতো বিদেশিদের হজে যাওয়া বন্ধ করেছে সৌদি আরব সরকার। গত ১২ জুন সৌদি আরব সরকারের পক্ষ থেকে জানানো হয়, বিশ্বব্যাপী করোনাভাইরাস সংক্রমণ বাড়তে থাকায় এবারও বিদেশিদের জন্য হজ করার সুযোগ থাকছে না। এবার দেশটির ৬০ হাজার ভ্যাকসিন গ্রাহক হজের সুযোগ পাচ্ছেন।

বিএম/ সৌদি আরবে ঈদুল আজহা