উপহারের আম পেয়ে অভিভূত’ মোদি

    উপহারের আম

    বাংলাদেশ মেইল ::

    উপহারের আম পেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদসূচক একটি চিঠি পাঠিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই চিঠিতে তিনি উপহারের আমে ‘অভিভূত’ বলে প্রতিক্রিয়া ব্যক্ত করেন। গত মার্চ মাসে ঢাকা সফর করেছিলেন মোদি। চিঠিতে তিনি ওই সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আতিথেয়তার কথাও স্মরণ করেন।

    ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্য গত ৪ জুলাই স্থলসীমান্ত দিয়ে হাঁড়িভাঙা আম উপহার পাঠান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ ছাড়াও তিনি পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়; ত্রিপুরা, আসাম, মেঘালয় ও মিজোরামের মুখ্যমন্ত্রীদের জন্যও আম উপহার পাঠান। এ প্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে প্রতিক্রিয়া জানিয়ে চিঠি লিখেন নরেন্দ্র মোদি।

    নরেন্দ্র মোদি ৫ জুলাই তারিখ উল্লেখ করে লেখা ওই চিঠিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বলেন, ‘বাংলাদেশ থেকে আপনার পাঠানো উপহারের আম আমাকে অভিভূত করেছে। এই উপহার আমাকে সম্প্রতি ঢাকা সফরের সময়কার চমৎকার আতিথেয়তার কথা স্মরণ করিয়ে দিয়েছে।’

    চিঠিতে ভারতের প্রধানমন্ত্রী লিখেন, ‘কোভিড-১৯ মহামারির কারণে বিঘ্ন ঘটলেও আমাদের দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের সকল ক্ষেত্রে সহযোগিতার বিকাশ অব্যাহত রয়েছে। এসব প্রতিবন্ধকতার পরও ফলোআপ আলোচনা ও প্রয়োজন অনুযায়ী পদক্ষেপ নেওয়ায় আমি সন্তুষ্ট।’ নরেন্দ্র মোদি বলেন, পারস্পরিক স্বার্থে এ সম্পর্ক এগিয়ে নিতে ভারত সরকারের পক্ষে তিনি পুনরায় অঙ্গীকার ব্যক্ত করছেন।