জন্মদিনে সবাইকে ধন্যবাদ জানালেন সজীব ওয়াজেদ জয়

সজীব ওয়াজেদ জয়

সজীব ওয়াজেদ জয়বাংলাদেশ  মেইল::

জন্মদিনের শুভেচ্ছা পেয়ে সবাইকে ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। ফেসবুকে তার ভেরিফায়েড পেজে এক পোস্টের মাধ্যমে ধন্যবাদ জ্ঞাপন করেন তিনি।

সজীব ওয়াজেদ জয় বলেন, ‘যারা আমাকে জন্মদিনের শুভেচ্ছা পাঠিয়েছেন সবাইকে ধন্যবাদ। আমি এখন অর্ধশতবর্ষী, বাংলাদেশের জন্মের সাথেই আমার পথচলা।’

দেশের তথ্যপ্রযুক্তি খাতের ব্যাপক অগ্রগতির দিকে ইঙ্গিত করে তিনি বলেন, ‘আওয়ামী লীগ সরকারের ১২ বছর পর বাংলাদেশ আজ একটি মধ্যম আয়ের, ডিজিটাইজড দেশ। আমি এখন একজন মধ্যবয়সী প্রযুক্তি উদ্যোক্তা!

উল্লেখ্য যে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দৌহিত্র এবং আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার পুত্র সজীব ওয়াজেদ জয়ের জন্মদিন আজ ২৭ জুলাই।

মুক্তিযুদ্ধ চলাকালে ১৯৭১ সালের ২৭ জুলাই ঢাকায় পরমাণু বিজ্ঞানী এম এ ওয়াজেদ মিয়া ও শেখ হাসিনার প্রথম সন্তান সজীব ওয়াজেদ জয়ের জন্ম। মুক্তিযুদ্ধে জয় ছিনিয়ে আনার প্রত্যয়ে নানা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রিয় এই নাতির নাম রেখেছিলেন ‘জয়’।

১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পর মায়ের সঙ্গে বাবার কর্মস্থল জার্মানি হয়ে ভারতে যান সজীব ওয়াজেদ জয়। সেখানেই কাটে তার শৈশব-কৈশোর-তারুণ্য। ভারতের ব্যাঙ্গালোর থেকে কম্পিউটার বিজ্ঞানে ও পরে যুক্তরাষ্ট্রের টেক্সাস বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক ডিগ্রি অর্জন করেন জয়। পরে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ২০০২ সালের ২৬ অক্টোবর ক্রিস্টিন ওয়াজেদকে বিয়ে করেন সজীব ওয়াজেদ জয়। তাদের একমাত্র সন্তান সোফিয়া ওয়াজেদ।

সজীব ওয়াজেদ জয়ের ৫০তম জন্মবার্ষিকী উপলক্ষে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ স্মারক ডাকটিকেট, উদ্বোধনী খাম ও বিশেষ সিলমোহর অবমুক্ত করে। ডাক বিভাগের এ অনুষ্ঠানে ভার্চুয়ালি গণভবন প্রান্ত থেকে যুক্ত থাকেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ আয়োজনে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বারসহ ঊর্ধ্বতন কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।