বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর খোরশেদ আলম মারা গেছেন

    সাবেক গভর্রন

    বাংলাদেশ মেইল::

    বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর মো. খোরশেদ আলম মারা গেছেন। বুধবার (২৮ জুলাই) সকালে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে বার্ধক্যজনিত কারণে তিনি ইন্তেকাল করেছেন (ইন্নানিল্লাহি ওয়া ইন্না ইলায়হি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৬ বছর।

    বুধবার (২৮ জুলাই) বিকেলে বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক জি এম আবুল কালাম আজাদ এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছেন।

    উল্লেখ্য বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর মো. খোরশেদ আলম ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে, হাভার্ড বিশ্ববিদ্যালয় থেকে লোক প্রশাসনে এবং টাফ্টস বিশ্ববিদ্যালয় হতে অর্থনীতিতে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। তিনি একজন ভাষা সৈনিক, ১৯৫২ সালের ভাষা আন্দোলনে তিনি সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। ১৯৭১ সালে যুক্তরাষ্ট্রে বাংলাদেশ এসোসিয়েশন ইন নিউ ইংল্যান্ড প্রতিষ্ঠা করেন এবং সেখান থেকে স্বাধীনতা যুদ্ধের পক্ষে কাজ করেন।

    ১৯৫৭ সালে পাকিস্তান সিভিল সার্ভিসে যোগদানের মাধ্যমে তিনি পেশাগত জীবন শুরু করেন। তিনি চট্টগ্রাম, ময়মনসিংহ ও পাবনার জেলা প্রশাসকের দায়িত্ব পালন করেন।

    পেশাগত জীবনে তিনি তথ্য, স্থানীয় সরকার, যোগাযোগ, শিল্প, বাণিজ্য ও অর্থ সচিব পদে দায়িত্ব পালন করেছেন। এ ছাড়াও তিনি তুরস্কে রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেন।বাংলাদেশ ব্যাংকের গভর্নর হিসেবে যোগদানের পূর্বে তিনি মুখ্য সচিবের দায়িত্বে ছিলেন।

    খোরশেদ আলম ১৯৩৫ সালের ১৫ জানুয়ারি নরসিংদী জেলার রাম নগরে জন্মগ্রহণ করেন। পেশাগত জীবনে অতি মেধাবী এই কর্মকর্তা প্রথম বাংলাদেশ ব্যাংকের মুদ্রানীতি কমিটি গঠন ও পরিচালনা করেন।তার মৃত্যুতে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির গভীর গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন