আফগানিস্তানে এক হাজারের বেশি বেসামরিক মানুষ নিহত

আফগানিস্তানে
বাংলাদেশ মেইল::
আফগানিস্তানে সরকারি বাহিনীর সঙ্গে তালেবানের তীব্র লড়াইয়ে গত এক মাসে এক হাজারের বেশি বেসামরিক মানুষ নিহত হয়েছেন। এদের মধ্যে বিপুল সংখ্যক নারী ও শিশু রয়েছে। কেবল গত তিন দিনে কমপক্ষে ২৭টি শিশু নিহত হয়েছে।সোমবার প্রকাশিত জাতিসংঘের শিশু বিষয়ক তহবিল ইউনিসেফের এক বিবৃতির বরাত দিয়ে বিবিসি এ খবর জানায়।
তালেবান গত শুক্রবার থেকে এ পর্যন্ত আফগানিস্তানের ছয়টি প্রাদেশিক রাজধানী শহর দখলে নিয়েছে। তারা যুদ্ধবিরতীর একটি আন্তর্জাতিক প্রস্তাবও প্রত্যাখ্যান করেছে।চলতি মাসের শেষে আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা প্রত্যাহার করে নেয়া হচ্ছে। এ প্রেক্ষাপটে দেশটিকে তালেবানরা নতুন নতুন এলাকা দখলে নিতে অগ্রসর হচ্ছে।এতে বিভিন্ন স্থানে আফগান সরকারি বাহিনীর সঙ্গে তাদের তুমুল লড়াই হচ্ছে। বিবিসির খবরে বলা হয়, এ লড়াই চলাকালে গত এক মাসে আফগানিস্তানে সহিংসতায় ১ হাজারের বেশি বেসামরিক মানুষ নিহত হয়েছেন।

 

এক বিবৃতিতে ইউনিসেফ জানায়, দিনকে দিন শিশুদের ওপর নির্মমতা বেড়েই চলেছে। আফগানিস্তানের তিন প্রদেশ – কান্দাহার, খোস্ত ও পাকতিয়ায় এ ২৭ শিশুর প্রাণহানী হয়েছে। এসব এলাকায় তিনদিনে প্রায় ১৩৬টি শিশু আহতও হয়েছে।

ইউনিসেফ আফগানিস্তানের সামান্থা মর্ট বলেন, ‘শিশুদের জন্য আফগানিস্তান বিশে^র সবচেয়ে খারাপ স্থানগুলোর একটি। কিন্তু সাম্প্রতিক সময়ে, বিশেষ করে গত ৭২ ঘণ্টায় এ পরিস্থিতি অধিকতর খারাপ হয়েছে।’

শিশুরা সড়কের পাশে পুতে রাখা বোমা এবং বন্দুকযুদ্ধ চলাকালে হতাহত হচ্ছে। এক আফগান মা জানান, তারা ঘুমিয়ে ছিলেন। এ সময় বোমা আঘাত হানে তাদের ঘরে। এতে আগুন লেগে গেলে তার শিশু পুত্র পুড়ে মারা যায়।ইউনিসেফ আফগানিস্তানে উভয়পক্ষকে শিশুদের নিরাপত্তার বিষয়টি গুরুত্বের সঙ্গে নিতে আহ্বান জানিয়েছে