চট্টগ্রামে আরও ৩ লাখ ৩৫ হাজার ২৮০ ডোজ টিকা

    আরও ৩ লাখ ৩৫ হাজার

    চট্টগ্রামে আরও ৩ লাখ ৩৫ হাজার ২৮০ ডোজ টিকা পৌঁছেছে । এর মধ্যে মডার্নার ১ লাখ ৩৬ হাজার ৮০ ডোজ এবং সিনোফার্মের ১ লাখ ৯৯ হাজার ২০০ ডোজ টিকা রয়েছে। গতকাল রাতে এসব টিকা সিভিল সার্জন কার্যালয়ে পৌঁছে। সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বির নেতৃত্বে ভ্যাকসিন গ্রহণ কমিটির সদস্যরা সরবরাহকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিদের কাছ থেকে এ টিকা গ্রহণ করেন। গ্রহণের পর এসব টিকা সিভিল সার্জন কার্যালয়ের ইপিআই স্টোরেজে সংরক্ষণে রাখা হয়েছে। টিকা পাওয়ায় আগামীকাল (সোমবার) থেকেই মহানগরের কেন্দ্রগুলোতে মডার্নার ২য় ডোজ প্রয়োগ শুরু হবে। আর ১ম ডোজ হিসেবে দেয়া হবে সিনোফার্মের টিকা।

    সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী এ তথ্য নিশ্চিত করেছেন।

    প্রসঙ্গত, গত কিছুদিন ধরে মহানগরের কেন্দ্রগুলোতে মডার্নার টিকাদান চলছিল। আর উপজেলায় সিনোফার্মের টিকাদান চলমান আছে। তবে মজুদ শেষ হওয়ায় মডার্নার ১ম ডোজের পাশাপাশি ২য় ডোজ প্রয়োগও বন্ধ রয়েছে মহানগরের কেন্দ্রগুলোতে। যদিও মডার্নার ১ম ডোজ বন্ধ রাখার ঘোষণা আগেই জানায় স্বাস্থ্য অধিদপ্তর।

    আর ঢাকা থেকে টিকার পরবর্তী চালান এলে সোমবার (১৬ আগস্ট) থেকে মর্ডানার ২য় ডোজ শুরুর কথা জানিয়েছিলেন চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী। গতকাল টিকা চলে আসায় সোমবার (আগামীকাল) থেকে পুনরায় টিকাদান শুরু হচ্ছে বলে নিশ্চিত করেন তিনি। তবে মহানগরে মডার্নার টিকা ১ম ডোজ হিসেবে আর দেয়া হচ্ছেনা।

    এ টিকার ১ম ডোজ গ্রহীতাদের কেবল ২য় ডোজ দেয়া হবে। আর উপজেলার মতো মহানগরেও কাল থেকে ১ম ডোজ হিসেবে সিনোফার্মের টিকা দেয়া হবে জানিয়ে সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, সুরক্ষা প্লাটফর্মে নিবন্ধনধারীদের এ টিকা দেয়া হবে। ১ম ডোজ হিসেবে মহানগরে এতদিন মডার্নার টিকা দেয়া হলেও এখন সেটি বন্ধ রয়েছে। ঢাকা থেকে এ নির্দেশনা দেয়া হয়েছে। ১ম ডোজ হিসেবে মহানগরেও এখন সিনোফার্মের টিকা দেয়া হবে। অর্থাৎ ১ম ডোজ হিসেবে মডার্নার টিকাদান আপাতত বন্ধ থাকছে। আর উপজেলা পর্যায়ে আগে থেকেই সিনোফার্মের টিকার প্রয়োগ চলছে। সেটি চলমান থাকবে।

    চসিকের স্বাস্থ্য বিভাগ ও সিভিল সার্জন কার্যালয়ের তথ্য অনুযায়ী- মহানগরে এরইমধ্যে ২ লাখ ৪০ হাজার মানুষ মর্ডানার ১ম ডোজ পেয়েছেন। ১ম ডোজ গ্রহীতাদেরই সোমবার থেকে ২য় ডোজ দেয়া শুরু হবে। হিসেবে মডার্নার ২য় ডোজ প্রদানে ২ লাখ ৪০ হাজার টিকা প্রয়োজন। কিন্তু গতকাল মডার্নার টিকা এসেছে ১ লাখ ৩৬ হাজার ৮০ ডোজ। যা ১ম ডোজ গ্রহীতার সংখ্যার প্রায় অর্ধেক। অবশ্য, পরবর্তীতে আরো টিকা আসতে পারে বলে জানিয়েছে স্বাস্থ্য বিভাগ।

    অন্যদিকে, গতকাল পাওয়া সিনোফার্মের প্রায় দুই লাখ টিকার মধ্যে উপজেলা পর্যায়েও টিকা পাঠানো হবে। উপজেলা পর্যায়ে ২য় ডোজ প্রয়োগের জন্য এসব টিকা দেয়া হবে। আর মহানগরের কেন্দ্রগুলোতেও কাল থেকে ১ম ডোজ হিসেবে এই (সিনোফার্মের) টিকা দেয়া হবে। উল্লেখ্য, মহানগর ও উপজেলা পর্যায়ে অঙফোর্ড-অ্যাস্ট্রেজেনেকার ২য় ডোজ প্রয়োগ চলমান রয়েছে।

    বিএম/ আরও ৩ লাখ ৩৫ হাজার