তিন সদস্যের তদন্ত কমিটি
পটিয়ায় গণটিকাকান্ড,অভিযোগ তদন্তে মাঠে বিভিন্ন সংস্থা

গণটিকাকান্ড

বাংলাদেশ মেইল ::

চট্টগ্রামের পটিয়ায় রেজিস্ট্রেশন ছাড়া অর্থের বিনিময়ে গণটিকাকান্ড, অভিযুক্ত মেডিকেল টেকনোলজিস (ইপিআই) রবিউলের বিরুদ্ধে উঠা অভিযোগ তদন্তে গঠন করা তিন সদস্যের কমিটি মাঠ পর্যায়ে অনুসন্ধানের কাজ শেষ করেছে।

চট্টগ্রামের পটিয়ায় রেজিস্ট্রেশনবিহীন এবং বিধি-বহির্ভূতভাবে অর্থের বিনিময়ে ৭০০ টিকা প্রদানের অভিযোগ তদন্ত করতে গিয়ে অভিযোগের  বেশকিছু সত্যতা পেয়েছে  তদন্ত কমিটি । তিন সদস্যের গঠিত এই তদন্ত কমিটিকে প্রতিবেদন জমা দিতে দুদিনের সময় দেয়া হয়েছিল। আজ ,, সেই সময় শেষ হবে৷

স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে তদন্ত কমিটি গঠন করা হলেও বিষয়টি নিয়ে তৎপর হয়েছে গোয়েন্দা সংস্থা৷

সুত্র মতে,অভিযুক্ত মেডিকেল টেকনোলজিস (ইপিআই) রবিউল হুসাইন প্রাথমিকভাবে টিকা সরিয়ে নেয়ার কথা স্বীকার করেছেন । সরকারিভাবে ৭ আগস্টের কথা বলা হলেও স্থানীয় একটি স্কুলে গেল বৃহস্পতিবার (২৯ জুলাই) ব্যানার লাগিয়ে গণটিকা দেয়া শুরু করে রবিউল।

স্থানীয় সাংসদ, জাতীয় সংসদের হুইপের নিজের ইউনিয়ন শোভনদন্ডীতে এমন গণটিকাকান্ড জানাজানি হবার পর তোলপাড় শুরু  হয়।  তদন্ত কমিটির পাশাপাশি  মাঠে কাজ করছেন গোয়েন্দা সংস্থার সদস্যরা।

মেডিকেল টেকনোলজিস্ট (ইপিআই) রবিউল হুসাইনের  বিরুদ্ধে ওঠা  অভিযোগের প্রেক্ষিতে  শনিবার বিকালে একটি তদন্ত কমিটি গঠন করেন চট্টগ্রামের বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবির।‌  চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বী এই তদন্ত কমিটি গঠনের কথা স্বীকার করেন। অভিযোগের বিষয়ে চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বী জানান, তিন সদস্যের গঠিত এই তদন্ত কমিটিকে দুদিনের সময় দেয়া হয়েছে।

এদিকে পটিয়া স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সব্যসাচী নাথ এক প্রশ্নের জবাবে বলেন, মেডিকেল টেকনোলজিস্ট (ইপিআই) রবিউল হোসেনের বিরুদ্ধে অনুমোদন ছাড়া টিকা প্রদান, অর্থ আদায়সহ নানা অভিযোগ পাওয়া গেছে। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। ‌

অভিযুক্ত রবিউলকে মুঠোফোনে তার বক্তব্য জানতে কয়েক দফা যোগাযোগ করেও তাকে পাওয়া যায়নি। গত বৃহস্পতিবারই এই মেডিকেল টেকনোলজিস্টের বিরুদ্ধে টিকা বিক্রির গুরুতর অভিযোগ ওঠে। সরকারি  নির্দেশনা তোয়াক্কা না করে শনিবার পর্যন্ত তার তত্ত্বাবধানে টিকা দেয়া হয় হুইপ সামশুলের নিজের ইউনিয়ন শোভনদন্ডীতে।

দেশজুড়ে যখন টিকা নিয়ে উৎকণ্ঠা, তখন সরকারি বিধি-বিধানকে বুড়ো আঙুল দেখিয়ে ব্যক্তিগত উদ্যোগে অর্থ নিয়ে এমন টিকা প্রদানের ঘটনায় এলাকাবাসীর মনে ক্ষোভ দানা বাঁধছে।