চট্টগ্রাম নগরী ও উপজেলাগুলো গণটিকা কার্যক্রম চলছে

গণটিকা কার্যক্রম

বাংলাদেশ মেইল ::

চট্টগ্রামে সকাল থেকে শুরু হয়েছে করোনার গণটিকা কার্যক্রম । নগরীর ৪১ ওয়ার্ডে টিকাদান কার্যক্রম সকাল নয়টায় শুরু হয়ে এখনো চলছে। সিটি করপোরেশন এলাকা ও উপজেলার বিভিন্ন ইউনিয়নে মোট ৩২৬টি কেন্দ্রে করোনার গণটিকাদান কার্যক্রমে অংশ নিয়েছেন আগ্রহীরা।

আজ সকাল ৯টা থেকে শুরু হওয়া গণটিকা কার্যক্রম চলবে বেলা ৩টা পর্যন্ত। চট্টগ্রামের ১৫ উপজেলায় ১৯০টি ইউনিয়নে টিকাদান চলছে।

জানা গেছে, নগরের প্রতি ওয়ার্ডে ৩টি কেন্দ্রে ৯০০ জন টিকা পাবেন। এর বাইরে স্থায়ী ১১টি কেন্দ্রে টিকাদানও অব্যাহত থাকবে।

এদিকে স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, এ গণটিকাদান কর্মসূচির মাধ্যমে ছয় দিনে প্রায় ৩২ লাখ মানুষকে টিকা দেওয়া হবে। এই কর্মসূচিতে অগ্রাধিকার পাচ্ছেন বয়স্ক ব্যক্তি, নারী ও শারীরিক প্রতিবন্ধীরা। ২৫ বছর ও তদূর্ধ্ব জনগোষ্ঠী; অগ্রাধিকার ভিত্তিতে পঞ্চাশোর্ধ্ব বয়সী জনগোষ্ঠী, নারী ও শারীরিক প্রতিবন্ধী এবং দুর্গম ও প্রত্যন্ত অঞ্চলের জনগোষ্ঠী এ টিকাদানে অগ্রাধিকার পাচ্ছেন।

সারা দেশে চার হাজার ৬০০টি ইউনিয়নে, এক হাজার ৫৪টি পৌরসভায় এবং সিটি করপোরেশন এলাকার ৪৩৩টি ওয়ার্ডে ৩২ হাজার ৭০৬ জন টিকাদানকারী ও ৪৮ হাজার ৪৫৯ জন স্বেচ্ছাসেবীর মাধ্যমে একযোগে টিকা দেওয়া হচ্ছে। আজ দেশের সব ইউনিয়ন পরিষদ, পৌরসভা, সিটি করপোরেশন এলাকায় টিকা দেওয়া হবে। ৮ ও ৯ আগস্ট ইউনিয়ন ও পৌরসভার বাদ পড়া ওয়ার্ডে এবং ৭ থেকে ৯ আগস্ট সিটি করপোরেশন এলাকায়, ৮ ও ৯ আগস্ট দুর্গম ও প্রত্যন্ত অঞ্চলে টিকা দেয়া হবে।

আগামী  ১০ থেকে ১২ আগস্ট বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের জনগোষ্ঠীর ৫৫ বছর বয়সী জনগোষ্ঠীর মধ্যে টিকাদান কার্যক্রম পরিচালিত হবে।

বিএম/ গণটিকা কার্যক্রম