কাবুলে মার্কিন ড্রোন হামলায় ৬ শিশুসহ ৯ জনের মৃত্যু

বাংলাদেশ মেইল::

কাবুল বিমানবন্দরের কাছাকাছি মার্কিন ড্রোন হামলায় একই পরিবারের ৬ শিশুসহ ৯ জনের মৃত্যু হয়েছে। মৃতদের স্বজনের বরাতে এ খবর জানিয়েছে সিএনএন।

রোববার (২৯ আগস্ট) ড্রোন হামলার পর এক বিবৃতিতে মার্কিন বাহিনী জানায়, একটি গাড়িতে বিপুল পরিমাণ বিস্ফোরক ভরে এক আইএস-কে সদস্য বিমানবন্দরের দিকে যাচ্ছিল। ড্রোনের সাহায্যে বিমানবন্দর থেকে কিছুটা দূরে সেই গাড়ির ওপর হামলা চালানো হয়। গাড়ির ভিতর বিস্ফোরক থাকায় বিশাল বিস্ফোরণ হয়।

তবে রাতে পেন্টাগনে মার্কিন সেন্ট্রাল কম্যান্ডের মুখপাত্র বিল আরবান বিবৃতি দিয়ে জানিয়েছেন, ড্রোন হামলায় বেসামরিক প্রাণহানি হয়েছে, এ ঘটনা দুঃখজনক।

পেন্টাগনের একটি সূত্র সংবাদমাধ্যম সিএনএন কে জানিয়েছে, বিস্ফোরণে একই পরিবারের নয় জনের মৃত্যু হয়েছে। তার মধ্যে ছয় শিশু আছে। পেন্টাগনের অন্য এক সূত্র সংবাদসংস্থা এপি-কে জানিয়েছিল, ঘটনায় তিন শিশুর মৃত্যু হয়েছে। কোনো কোনো সূত্রের দাবি, আরও বেশি সংখ্যক মানুষের মৃত্যু হয়েছে।

এর আগে, বৃহস্পতিবার কাবুল বিমানবন্দরে ভয়াবহ বিস্ফোরণ ও গুলিতে ১৩ মার্কিন সেনাসহ অন্তত ১৭৫ জনের মৃত্যু হয়।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং যু্ক্তরাজ্যের গোয়েন্দারা জানিয়েছিলেন, কাবুল বিমানবন্দরে আরও হামলা চালাতে পারে আইএস-কে। যদিও রোববারের ঘটনার পরেও নতুন করে সতর্কবার্তা জারি হয়েছে। এ ধরনের আরও আক্রমণ হতে পারে বলে মনে করা হচ্ছে।

প্রসঙ্গত, ৩১ আগস্ট আমেরিকাসহ সমস্ত পশ্চিমা দেশের কাবুল ছাড়ার শেষ দিন। তার আগে আইএস কাবুল বিমানবন্দরে  ড্রোন হামলা চালিয়ে পরিস্থিতি উত্তপ্ত করার চেষ্টা করছে বলে বিশেষজ্ঞদের ধারণা।

বিএম/ ড্রোন হামলায়