নখ দেখেই জানা যাবে পূর্বে কোভিডে আক্রান্ত হয়েছিল কিনা

নখ দেখেই

হাতের নখ দেখেই বলে দেয়া যাবে কেউ কোভিডে আক্রান্ত হয়েছিল কিনা। এমন দাবিই করেছেন বৃটিশ প্রফেসর টিম স্পেক্টর। টুইটারে তিনি জানিয়েছেন, হাতের নখের ৫ ধরণের চিহ্ন দেখেই জানা যাবে কে ইতিপূর্বে কোভিডকে জয় করেছেন। জেডওই উপসর্গ গবেষণা অ্যাপের একজন গবেষক টিম স্পেক্টর। তিনি বলেন, আপনার নখ দেখতে কি অদ্ভুত লাগছে? কারণ কোভিড থেকে সেরে ওঠার পরে নখের পুনর্গঠনের স্পষ্ট চিহ্ন সেখানে থেকে যায়।

আরেক বিশেষজ্ঞ বার্মিংহাম লাইভকে জানান, শরীরের এমন একটি অংশ হচ্ছে হাতের নখ যেখানে কোভিড আক্রান্ত হওয়ার চিহ্ন থেকে যায়। বর্তমানে আমাদের কাছে যেসব প্রমাণ রয়েছে তাতে নখের পরিবর্তনের সঙ্গে সংক্রমণের মাত্রা কিংবা ধরণের সম্পর্ক নেই। এই আনুভূমিক রেখাগুলোকে বলা হয় মীস লাইন।

এগুলো খাঁজকাটা হয় যা নখের গোঁড়া থেকে মাথা পর্যন্ত চলে যায়। আবার নখের গোঁড়া থেকে ৫ মিলিমিটার দূরে খাজ সৃষ্টি হওয়াও একটি সাধারণ চিহ্ন। আবার নখের উপরে লালাভ অর্ধেক চাঁদের মতো চিহ্নও দেখা যায়। আবার নখের মাথা কমলা বর্ন ধারণ করে থাকে, এটিও কোভিড দেহে বাসা বেধেছিল তার চিহ্ন। সর্বশেষ চিহ্ন হচ্ছে নখ উঠে যাওয়া। এটি হয় একদম ব্যাথামুক্ত। প্রফেসর স্পেক্টরের দাবি, এই পরিবর্তন হতে পারে এমনকি আপনি যদি কোভিডের অন্য কোনো উপসর্গেও না ভোগেন তাহলেও।