পিসিআর ল্যাবে করোনা সংক্রমণ, নমুনা পরীক্ষা বন্ধ

বাংলাদেশ মেইল ::

শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজের পিসিআর ল্যাব করোনাভাইরাসে সংক্রমিত হওয়ায় নমুনা পরীক্ষার অস্বাভাবিক ফলাফল দিতে শুরু করেছে পিসিআর মেশিন।

প্রতিদিন ১০০ নমুনা পরীক্ষায় গড়ে ৮০টির ফলাফল পজিটিভ আসায় গত চার দিন ধরে নমুনা পরীক্ষা বন্ধ রয়েছে। এতে এক হাজারেরও বেশি নমুনা জমে গেছে। এ অবস্থায় নতুন করে নমুনা নেওয়া বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

শুক্রবার (২০ আগষ্ট) এসব তথ্য নিশ্চিত করেছেন শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজের ল্যাবের ইনচার্জ ডা. শর্মিলী পাল।

এদিকে, ল্যাব কর্তৃপক্ষ নমুনা না নেওয়ায় সংগ্রহ কার্যক্রম বন্ধ রেখেছে জেলার প্রতিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। এতে চরম বিপাকে পড়েছেন রোগীরা, আশঙ্কা দেখা দিয়েছে ব্যাপকভাবে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার।

সিরাজগঞ্জের একমাত্র পিসিআর ল্যাব টি দ্রুত চালুর দাবি জানিয়েছেন জেলার সর্বস্তরের মানুষ।

এদিকে, করোনার নমুনা সংগ্রহ বন্ধ থাকায় জেলায় রোগীর সংখ্যা ও সংক্রমণ ঝুঁকি বেড়েই চলছে। একইসঙ্গে আগের নমুনাগুলো দীর্ঘ সময় ল্যাবে ফেলে রাখায় অকার্যকর হয়ে পড়ার আশঙ্কাও দেখা দিয়েছে।

এ ব্যাপারে মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. আমিরুল হোসেন চৌধুরী জানান, কোরবানির ঈদের পর থেকে করোনার নমুনা পরীক্ষার চাপ ক্রমেই বাড়ছে। এ অবস্থায় ল্যাবে সংক্রমণ শনাক্ত হওয়ায় পরিস্থিতি আরও জটিল হয়েছে। সংক্রমণের কারণে ল্যাবে করোনা পরীক্ষার ফলাফলে অস্বাভাবিক রিডিং আসায় পরীক্ষা বন্ধ রাখা হয়েছে।

তিনি আরও বলেন, সংক্রমণ দূর করে ল্যাবটি ফের চালুর চেষ্টা করা হচ্ছে। একইসঙ্গে, আগের নমুনাগুলো ঢাকায় পাঠানোর প্রক্রিয়া চলছে ।