আজ আসবেনা যুক্তরাষ্ট্রের উপহারের ফাইজারের টিকা

লাখ ডোজ টিকা

বাংলাদেশ মেইল::

মার্কিন যুক্তরাষ্ট্রের দেওয়া ফাইজারের আরও ১০ লাখ ডোজ করোনা ভ্যাকসিন আজ দেশে আসার কথা থাকলেও আসছে না। কোভ্যাক্সের আওতায় টিকাগুলো বাংলাদেশকে উপহার দেওয়ার কথা ছিল।

সোমবার (৩০ আগস্ট) সংবাদমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মাইদুল ইসলাম।

এ প্রসঙ্গে তিনি বলেন, ফাইজারের টিকা আসার তারিখ কিছুটা পরিবর্তন হয়েছে। টিকাগুলো আজ আসছে না।

বুধবার (১ সেপ্টেম্বর) আসতে পারে। এ ছাড়া বাংলাদেশ বিমানের আরেকটি ফ্লাইটে চীন থেকে সিনোফার্মের ২০ লাখ ডোজ টিকা সোমবার দেশে আসবে কিনা সেটিও পরে জানানো হবে।

এর আগে গত ২৩ আগস্ট দুপুরে মন্ত্রিসভার বৈঠক শেষে সচিবালয়ে এক ব্রিফিংয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এমপি বলেছিলেন, সেপ্টেম্বরেই আমেরিকা থেকে আরও ৬০ লাখ ডোজ ফাইজার টিকা পাওয়া যাবে। সেই ৬০ লাখ ডোজ ভ্যাকসিনের অংশ হিসেবে ৩০ আগস্ট সন্ধ্যায় ১০ লাখ ডোজ ভ্যাকসিন দেশে আসবে। পরবর্তীতে ক্রমান্বয়ে আরও ৫০ লাখ ডোজ ফাইজারের ভ্যাকসিন সেপ্টেম্বরের মধ্যেই দেশে পৌঁছাবে।

এদিকে জাপান থেকে অ্যাস্ট্রাজেনেকার আরও ৬ লাখ ৩৪ হাজার ৯২০ ডোজ টিকা ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছেছে গত ২৮ আগস্ট।

এদিন সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে বিমানবন্দরে জাপান থেকে কোভ্যাক্সের আওতায় অ্যাস্ট্রাজেনেকার এ টিকা নিয়ে একটি ফ্লাইট বিমানবন্দরে এসে অবতরণ করে।

বিমানবন্দর কর্তৃপক্ষ এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের একটি সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

এর আগে স্থানীয় সময় শুক্রবার (২৭ আগস্ট) রাতে জাপানের নারিতা আন্তর্জাতিক বিমানবন্দর থেকে টিকার চালানটি নিয়ে ঢাকার উদ্দেশে যাত্রা শুরু করে। এ সময় জাপানে বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন বিমানবন্দরে উপস্থিত ছিলেন।

জানা গেছে, জাপান থেকে কোভ্যাক্সের আওতায় আসা এই টিকাগুলো রাজধানীর তেজগাঁও শিল্পাঞ্চল এলাকায় অবস্থিত সম্প্রসারিত টিকাদান কর্মসূচি (ইপিআই) সংরক্ষণাগারে নিয়ে রাখা হবে।