বাংলাদেশে প্রথম বান্দরবানে বানিজ্যিক ভাবে কাজুবাদাম বাগানের সূচনা

বানিজ্যিক বাগানে

বাংলাদেশ মেইল ::

বান্দরবানের জাহাঙ্গীর বাগ এলাকায় ৫০ একর পাহাড়ি জমিতে বানিজ্যিক ভাবে কাজুবাদাম বাগানের শুভ সূচনা করলো জ্যাকপট কেশুনাট ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

উক্ত বাগানের শুভ সূচনা করেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জনাব ডঃ মোঃ আব্দুর রৌফ, কাজুবাদাম ও কফি গবেষণা, উন্নয়ন ও সম্প্রসারণ’ প্রকল্পের পরিচালক মোঃ শহিদুল ইসলাম, বছরব্যাপী ফল উৎপাদনের প্রকল্পের পরিচালক ডঃ মেহেদী মাসুদ ও বান্দরবান কৃষি অধিদপ্তরের কর্মকর্তারা। কাজুবাদাম চারা রোপণের মাধ্যমে উক্ত বানিজ্যিক বাগানে এর যাত্রা শুরু হলো।

জ্যাকপট কেশুনাট ইন্ডাস্ট্রিজ লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক মোঃ ইবনুল আরিফুজ্জামান বলেন উক্ত বানিজ্যিক বাগানে সার্বিকভাবে সহযোগিতা করে যাচ্ছেন কৃষি মন্ত্রণালয়ের মাননীয় কৃষিমন্ত্রী কৃষিবিদ ডঃ মুহাম্মদ আব্দুর রাজ্জাক এমপি, সিনিয়র কৃষি সচিব মেসবাহুল ইসলাম ও কৃষি অধিদপ্তরের সকল কর্মকর্তাগণ ও স্থানীয় ভাবে সার্বক্ষণিক সহযোগিতা করে যাচ্ছেন বান্দরবান সদর উপজেলা চেয়ারম্যান একেএম জাহাঙ্গীর ও বান্দরবান এর উক্ত বানিজ্যিক বাগানে এর পাটনার সাংবাদিক রতন কুমার দে(শাওন)।

ব্যবস্থাপনা পরিচালক মোঃ ইবনুল আরিফুজ্জামান আরো বলেন এখানে শুধু বানিজ্যিক বাগান নয় সাথে গবেষণার জন্য প্রায় ৫০ জাতের কাজুবাদাম গাছের উন্নত জাতের চারা রোপণ করা হবে। যাতে আমাদের দেশে কোন জাতের কাজুবাদাম ভাল ও বেশি উৎপাদন হতে পারে সেটা গবেষণা করে কৃষকদের মাঝে উন্নত জাতের হাইব্রিড কাজুবাদাম চারা বিতরণ করা এবং আরো বেশি বেশি বান্দরবানে বানিজ্যক বাগানে  যাতে কৃষকরা এগিয়ে আসে সেই চেষ্টা করা।

বিএম/ বান্দরবানে বানিজ্যিক