ডেঙ্গু আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বাড়ছে

মৃত্যুর সংখ্যা

বাংলাদেশ মেইল:

সারাদেশে ডেঙ্গু রোগে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা ক্রমশ বেড়ে যাচ্ছে। বিশেষ করে আগস্ট মাসে ডেঙ্গুতে মৃত্যু বেড়েছে উল্লেখযোগ্য পরিমাণে। এর আগে, এ বছরের জুলাই মাস পর্যন্ত সাত মাস সময়ে সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা ৪জনের। কিন্তু আগস্টের প্রথম ২২ দিনেই দেশে আরও ৩২ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছেন। সে হিসাবে বছরের প্রথম সাত মাসের তুলনায় আট গুণ বেশি মৃত্যু হয়েছে আগস্টের প্রথম ২২ দিনে।

রোববার (২২ আগস্ট) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে এ তথ্য জানানো হয়েছে। তবে অধিদফতরেরই রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) বলছে, এরই মধ্যে দেশের বিভিন্ন স্থান থেকে ৩৬ জনের ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা যাওয়ার তথ্য পাঠানো হয়েছে। এখন পর্যন্ত এর কোনোটিই পর্যালোচনা করা হয়নি। ফলে এখন পর্যন্ত এ বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত্যুর সুনির্দিষ্ট তথ্য নেই।

কন্ট্রোল রুমের তথ্য বলছে, শনিবার (২১ আগস্ট) সকাল ৮টা থেকে রোববার (২২ আগস্ট) সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ২৯১ জন। এর মধ্যে রাজধানীর ২৫৯ জন। এ নিয়ে বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন আছেন এক হাজার ২১৮ জন রোগী। এর মাঝে কেবল রাজধানীর ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালেই চিকিৎসাধীন আছেন এক হাজার ১৩১ জন।

কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, ২০২১ সালে দেশে এখন পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিয়েছেন ৮ হাজার ৪১ জন। এর মধ্যে হাসপাতাল থেকে সুস্থ হয়ে ছাড়পত্র নিয়ে বাড়ি ফিরে গেছেন ৬ হাজার ৭৮৭ জন।

স্বাস্থ্য অধিদফতরের স্বাস্থ্য তথ্য ইউনিটের সহকারী পরিচালক ডা. মোহাম্মদ কামরুল কিবরিয়ার সই করা বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় রাজধানীতে যে ৮২ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে বিভিন্ন সরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন, তাদের মধ্যে মিটফোর্ড হাসপাতালে ৪২ জন, ঢাকা শিশু হাসপাতালে ১১ জন ও সম্মিলিত সামরিক হাসপাতালে ভর্তি হয়েছেন ১৪ জন।

অন্যদিকে রাজধানীর বিভিন্ন বেসরকারি হাসপাতালে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন ১৭৭ জন। অন্যদিকে বর্তমানে রাজধানীর বিভিন্ন বেসরকারি হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে ৬৯৯ জন চিকিৎসাধীন আছেন।