রোববার থেকে আবারও হাইকোর্টে আগাম জামিন শুনানি

হাইকোর্টে

বাংলাদেশ মেইল::

করোনা মহামারিতে বিভিন্ন সময় ঘোষিত বিধিনিষেধের কারণে প্রায় সাড়ে চার মাস বন্ধ থাকার পর রোববার থেকে আবারও হাইকোর্ট বিভাগে আগাম জামিন আবেদনের ওপর শুনানি শুরু হচ্ছে। প্রধান বিচারপতি হাইকোর্ট বিভাগের প্রায় ১৪টি বেঞ্চকে আগাম জামিন শুনানির এখতিয়ার দিয়েছেন।

শনিবার সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে কোন কোন হাইকোর্টে বেঞ্চ আগাম জামিন আবেদন শুনতে পারবেন তার এখতিয়ার সম্বলিত কার্যতালিকা প্রকাশ করা হয়েছে।

এর আগে, করোনা সংক্রমণ রোধে ঘোষিত বিধিনিষেধের কারণে গত ৫ এপ্রিল থেকে আগাম জামিন আবেদনের ওপর শুনানিও বন্ধ হয়ে যায়। তবে কঠোর বিধিনিষেধ সরকার কিছুটা শিথিল করায় আবারো আগাম জামিন আবেদনের শুনানির সিদ্ধান্ত নেওয়ায় এই শুনানি শুরু হচ্ছে।

বাংলাদেশে দ্বিতীয়দফা করোনা ভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে গত ৫ এপ্রিল থেকে দেশের সকল আদালতে বিচার কাজ সীমিত করা হয়। একারণে আর তখন থেকেই আগাম জামিন আবেদনের ওপর শুনানিও বন্ধ হয়ে যায়। যদিও গত ২৯ এপ্রিল হাইকোর্ট বিভাগের একটি বেঞ্চে আগাম জামিন আবেদনের ওপর শুনানির উদ্যোগ নেওয়া হয়েছিল। এজন্য ওইদিন কয়েকটি আবেদনও হাইকোর্টের তালিকাভুক্ত করা হয়েছিল। কিন্তু প্রধান বিচারপতি আগাম জামিন আবেদনের ওপর শুনানির এখতিয়ার বন্ধ করে দেন। এরপর থেকে হাইকোর্টে যত বেঞ্চ গঠন করা হয়েছে তার কোনোটিতেই আগাম জামিন আবেদনের ওপর শুনানির এখতিয়ার দেওয়া হয়নি।

সরকার ঘোষিত কঠোর বিধিনিষেধ কিছুটা শিথিল হওয়ায় সুপ্রিম কোর্টের উভয় বিভাগে (আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগ) পুরোদমে বিচার কাজ শুরু হচ্ছে। এ প্রেক্ষাপটে আগাম জামিন আবেদনের শুনানির সিদ্ধান্ত হয়েছে। এবিষয়ে প্রধান বিচারপতির নির্দেশে গত ১৭ আগস্ট সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবরের স্বাক্ষরে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। বিজ্ঞপ্তিতে স্বাস্থ্যবিধি মেনেই এই শুনানি করতে বলা হয়েছে।