চট্টগ্রামে আরও ১ লাখ ৫৩ হাজার ৮শ ডোজ টিকা

৭ লাখ ৮১ হাজার ডোজ

মডার্না ও সিনোফার্মার আরও ১ লাখ ৫৩ হাজার ৮শ ডোজ টিকা চট্টগ্রামে পৌঁছেছে। স্বাস্থ্য অধিদফতর কর্তৃক বরাদ্দকৃত এসব টিকা শনিবার (২১ আগস্ট) ভোরে সিভিল সার্জন কার্যালয়ে গ্রহণ করা হয়েছে।

সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে, ভোর ৬টায় ১৫৪ কার্টনে সিনোফার্মার ১ লাখ ২৩ হাজার ২শ ডোজ এবং আলাদা কার্টনে মডার্নার ৩০ হাজার ৬শ ডোজ টিকা এসেছে। প্রতি কার্টনে মডার্নার ১ হাজার ৬৮০ ডোজ এবং সিনোফার্মার ৮০০ ডোজ করে টিকা রয়েছে। এ সময় টিকাসংক্রান্ত কমিটির বিভিন্ন দফতরের প্রতিনিধি ও বেক্সিমকোর কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে ১৪ আগস্ট মডার্নার ১ লাখ ৩৬ হাজার ৮০ ডোজ এবং সিনোফার্মার ১ লাখ ৯৯ হাজার ২০০ ডোজসহ মোট ৩ লাখ ৩৫ হাজার ২৮০ ডোজ টিকা চট্টগ্রামে পৌঁছে। সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, টিকাগুলো ইপিআইয়ের স্টোররুমে নির্ধারিত তাপমাত্রায় সংরক্ষণ করা হয়েছে। পরে বিভিন্ন টিকাদান কেন্দ্রে পাঠানো হবে।

মজুদ শেষ হওয়ায় নগরের কেন্দ্রগুলোতে মডার্নার ১ম ডোজের পাশাপাশি ২য় ডোজ প্রয়োগও বন্ধ হয়ে গেছে। বর্তমানে নগর ও উপজেলায় সিনোফার্মের টিকাদান চলমান আছে। এছাড়া অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ২য় ডোজ টিকা দেওয়া হচ্ছে নগরের কেন্দ্রগুলোতে। এদিকে করোনা থেকে সুরক্ষায় ১৮ বছর বা তদূর্ধ্ব শিক্ষার্থীদের টিকার নিবন্ধন শুরু হয়েছে। নিবন্ধনের জন্য সুরক্ষা অ্যাপে নতুন ক্যাটাগরি যুক্ত করা হয়েছে।

বিএম/ ১ লাখ ৫৩ হাজার ৮শ ডোজ