করোনায় আরও ২৩৫ মৃত্যু, শনাক্ত ১৫ হাজারের বেশি

২৩৫ মৃত্যু

বাংলাদেশ মেইল::

দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে গত ২৪ ঘণ্টায় আরও ২৩৫ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে সংক্রমণ শনাক্ত হয়েছে ১৫ হাজার ৭৭৬ জনের শরীরে। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ নিয়ে মৃত্যু পেরিয়ে গেলে ২১ হাজার ৩শ, সংক্রমণ ছাড়াল ১২ লাখ ৯৬ হাজার।

মঙ্গলবার (৩ আগস্ট) অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশে আগের দিনের মতোই ৬৯৭টি ল্যাবে করোনা নমুনা পরীক্ষা হয়েছে। এই সময়ে এসব ল্যাবে নমুনা সংগ্রহ করা হয়েছে ৫৭ হাজার ২৯৭টি। এদিন নমুনা পরীক্ষা হয়েছে ৫৫ হাজার ২৮৪টি। গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষা মিলিয়ে এ নিয়ে দেশে করোনাভাইরাসের মোট নমুনা পরীক্ষা হলো ৭৮ লাখ ৯৯ হাজার ১৬৯টি।

গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা নমুনার ১৫ হাজার ৭৭৬টিতে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট সংক্রমণ দাঁড়াল ১২ লাখ ৯৬ হাজার ৯৩ জনে। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ২৮ দশমিক ৫৪ শতাংশ। আর এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১৬ দশমিক ৪১ শতাংশ।

বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে যে ২৩৫ জন মারা গেছেন, তাদের নিয়ে দেশে করোনায় মৃত্যু দাঁড়াল ২১ হাজার ৩৯৭ জনে। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৬৫ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মৃত ২৩৫ জনের মধ্যে পুরুষ ১৪০ জন, নারী ৯৫ জন। তাদের মধ্যে বাসায় ১৫ জন ও ২১৯ জন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। আর মৃত অবস্থায় হাসপাতালে নেওয়া হয় এক জনকে।

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মৃত ২৩৫ জনের মধ্যে ষাটোর্ধ্ব ১৩৬ জন। এর মধ্যে ৬১ থেকে ৭০ বছর বয়সী ৮০ জন, ৭১ থেকে ৮০ বছর বয়সী ৪১ জন, ৮১ থেকে ৯০ বছর বয়সী ১১ জন ও ৯১ থেকে ১০০ বছর বয়সী ছিলেন চার জন। ৫১ থেকে ৬০ বছর বয়সী ৫৪ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ২৫ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ১৫ জন, ২১ থেকে ৩০ বছর বয়সী চার জন ও ১১ থেকে ২০ বছর বয়সী এক জন মারা গেছেন গত ২৪ ঘণ্টায়। এই সময়ে একশ বছরের বেশি ও ১০ বছরের কম কেউ মারা যাননি।

মৃত এই ২৩৫ জনের মধ্যে সর্বোচ্চ ৭৩ জন ছিলেন ঢাকা বিভাগের, দ্বিতীয় সর্বোচ্চ ৬৫ জন চট্টগ্রাম বিভাগের ও তৃতীয় সর্বোচ্চ ৩২ জন খুলনা বিভাগের। এ ছাড়া রাজশাহী বিভাগের ২১ জন ও বরিশাল বিভাগের আট জন মারা গেছেন গত ২৪ ঘণ্টায়। আর একই সময়ে সিলেট, রংপুর ও ময়মনসিংহ বিভাগে মারা গেছেন ১২ জন করে।

এদিকে, গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ১৬ হাজার ২৯৭ জন। এ নিয়ে এখন পর্যন্ত করোনা সংক্রমণ থেকে সুস্থ হওয়া ব্যক্তির সংখ্যা দাঁড়াল ১১ লাখ ২৫ হাজার ৪৫ জনে। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৮৬ দশমিক ৮০ শতাংশ।