আফগানিস্তানের জনগণ ও সব বিদেশি নাগরিকদের নিরাপত্তা নিশ্চিতের আহবান বাংলাদেশের

    নাগরিকদের
    বাংলাদেশ মেইল::

    কাবুল বিমানবন্দরের বাইরে জোড়া বিস্ফোরণের ঘটনায় নিহতদের পরিবার-স্বজনদের প্রতি গভীর শোক ও সমবেদনা জ্ঞাপন করেছে বাংলাদেশ। আহতদের দ্রুত আরোগ্যও কামনা করা হয়েছে। রোববার বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে আফগান পরিস্থিতি ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে জানিয়ে আফগানিস্তানের জনগণ এবং দেশটিতে থাকা বিদেশি নাগরিকদের নিরাপত্তা এবং সুরক্ষা নিশ্চিত করতে কাবুলের বিবদমান সব পক্ষের প্রতি আহ্বান জানায় বাংলাদেশ।

    বিবৃতি জানানো হয়, আফগানিস্তানে আটকে পড়া বাংলাদেশের নাগরিকদের সঙ্গে সরকারি প্রতিনিধিরা নিয়মিত যোগাযোগ রক্ষা করে চলেছেন। তাদের নিরাপত্তা এবং নিয়মতান্ত্রিক প্রত্যাবর্তনের উদ্যোগ নেয়া হয়েছে। এখন পর্যন্ত ২০জনকে ফিরিয়ে আনার প্রক্রিয়া সম্পন্ন হয়েছে।
    বিবৃতিতে আফগানিস্তান থেকে বাংলাদেশিসহ বিভিন্ন দেশের নাগরিকদের নিরাপদ প্রত্যাবর্তন প্রক্রিয়ায় সহায়তার জন্য সংশ্লিষ্টদের প্রশংসা করা হয়। একই সঙ্গে বলা হয়, বাংলাদেশ বিদেশিদের নির্বিঘœ প্রত্যাবাসনের ধারাবাহিতা দেখতে চায়।আফগানিস্তানে অনুকুল পরিস্থিতি ফিরে আসলেই উন্নয়ন কর্মীদের আবার দেশটিতে ফিরতে পারবে বলে আশা করে বাংলাদেশ। এ জন্য সংশ্লিষ্ট সকল পক্ষের এই কঠিন সময়ে সর্বোচ্চ সংযম প্রদর্শনের আহ্বান জানায় ঢাকা। একই সঙ্গে বাংলাদেশ আশা করে শিগগির আফগানিস্তানে স্বাভাবিক অবস্থা ফিরবে এবং শান্তি পুন:প্রতিষ্ঠিত হবে।