আফগানিস্তান থেকে ২০ বাংলাদেশি উদ্ধার

২০ বাংলাদেশি

বাংলাদেশ মেইল::

তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখলের পর দেশটিতে আটকে পড়া নাগরিকদের ফিরিয়ে আনতে শুরু করেছে বাংলাদেশ। ইতোমধ্যে ২০ বাংলাদেশি কে কাবুল থেকে অন্যান্য দেশে সরিয়ে নেওয়া হয়েছে।রোববার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, আফগানিস্তানে অবস্থানরত বাংলাদেশিদের সঙ্গে যোগাযোগ রাখছে সরকার। তাদের দেশে ফিরিয়ে আনার জন্য চেষ্টা অব্যাহত রেখেছে সরকার। এখন পর্যন্ত প্রায় ২০ বাংলাদেশি উদ্ধারে সহায়তা দেওয়া হয়েছে। বাংলাদেশিসহ অন্যান্য বিদেশি নাগরিকদের নিরাপদ দেশত্যাগে সন্তোষ প্রকাশ করে এই প্রক্রিয়া অব্যাহত রাখার ওপর জোর দেওয়া হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে আশা প্রকাশ করে বলা হয়, অনুকূল পরিবেশ নিশ্চিত হলে আন্তর্জাতিক উন্নয়ন কর্মীরা আফগানিস্তানে আবারও ফিরে যেতে পারবে। এছাড়া কাবুল বিমানবন্দরের কাছে বোমা বিস্ফোরণে যেসব হতাহত হয়েছে তাদের পরিবারের প্রতি সহমর্মিতা প্রকাশ করা হয়। এর সাথে আফগানিস্তানে সব পক্ষকে সর্ব্বোচ্চ সংযত মনোভাব প্রকাশ করার আহ্বান জানিয়েছে সরকার।

এদিকে, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পূর্ব) মাশফি বিনতে শামস জানিয়েছেন, কাবুলে আটকে পড়া ১২ বাংলাদেশি এবং ১৬০ জন আফগান শিক্ষার্থী বাংলাদেশে ফিরছেন। ইতোমধ্যে তারা কাতারে মার্কিন সামরিক ঘাঁটিতে পৌঁছেছেন। সেখান থেকে বাংলাদেশে ফেরার কথা রয়েছে।

বিএম/২০ বাংলাদেশি