পদত্যাগের সিদ্ধান্ত নিলেন জাপানের প্রধানমন্ত্রী

জাপানের প্রধানমন্ত্রী

জাপানের প্রধানমন্ত্রী ইউশিহিদে সুগা সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন। করোনাভাইরাস পরিস্থিতি সামলাতে ব্যর্থতার অভিযোগে তীব্র সমালোচনার মুখে তিনি পদত্যাগের সিদ্ধান্ত নিলেন। চলতি মাসেই তিনি প্রধানমন্ত্রিত্ব ছাড়বেন বলে জানিয়েছেন। নিক্কেই এশিয়ান রিভিউয়ের খবর।

এর আগে গত বছর স্বাস্থ্যগত কারণে পদত্যাগ করেছিলেন তৎকালীন প্রধানমন্ত্রী শিনজো আবে। আবের স্থলাভিষিক্ত হয়ে মেয়াদ পূর্ণ হওয়ার আগেই এক বছরের মাথায় ইউশিহিদে সুগাও পদত্যাগের সিদ্ধান্ত নিলেন। যদিও জাপানে আগামী ১৭ অক্টোবর সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। তবে ওই নির্বাচনেও প্রার্থী হবেন না বলে জানিয়েছেন তিনি।

শুক্রবার পদত্যাগ প্রসঙ্গে  সুগা বলেন, আগামী সাধারণ নির্বাচনে অংশ নেওয়ার ইচ্ছা ছিল, কিন্তু করোনা ঠেকানো এবং নির্বাচন দুটি একসঙ্গে করতে গেলে বিপুল শক্তির প্রয়োজন। আমি এই দু’টি কাজ একসঙ্গে করতে পারব না। তাই সরে যাওয়ার সিদ্ধান্ত নিয়ে করোনা মোকাবিলায় মনোনিবেশ করার সিদ্ধান্ত নিয়েছি

পদত্যাগের ঘোষণা দিলেও চলতি মাস দায়িত্ব চালিয়ে যাবেন সুগা। আগামী ৩০ সেপ্টেম্বর তিনি আনুষ্ঠানিক পদত্যাগ করবেন। এর একদিন আগে ক্ষমতাসীন দলের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। ক্ষমতাসীন দলের নবনির্বাচিত প্রেসিডেন্টই দেশটির প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

বিএম/জাপানের প্রধানমন্ত্রী