পার্কভিউ হসপিটালে কোভিট পরবর্তী পরিচর্যা নিয়ে সেমিনার

বাংলাদেশ মেইল ::

চট্টগ্রামের পার্কভিউ হসপিটালে রোগীদের  কোভিড পরবর্তী  পরিচর্যা নিয়ে  বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার দুপুরে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান বক্তা হিসেবে উপস্থিত  ছিলেন সহকারী অধ্যাপক ডাঃ মোঃ আহসানুল হক চৌধুরী এবং সহকারী অধ্যাপক ডাঃ মোঃ মাহফুজুর রহমান । এই সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রামের সিভিল সার্জন ডাঃ ফজলে রাব্বি। তিনি করোনা নিয়ে সাধারন মানুষকে সবসময় সচেতন থাকার অনুরোধ জানান।  সিভিল সার্জন  বলেন, পার্কভিউ’র মত কোন প্রতিষ্ঠানে এত শিক্ষনীয় বিষয় উপস্থাপন হয় না, যা রোগীর উপকারে আসে এবং এর মাধ্যমে আমাদের চিকিৎসকগন আরো বেশী কিছু জানতে পারে।

এই সেমিনারে  অতিথি ছিলেন প্রফেসর আবু তছলিম (ডিপার্টমেন্ট অব ফিজিক্যাল মেডিসিন) এবং চমেকের ফিজিক্যাল মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান ডাঃ মোঃ শাখাওয়াত হোসেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন-পার্কভিউ হসপিটালের চেয়ারম্যান ডাঃ একেএম ফজলুল হক।

তিনি বলেন, কোভিড পরবর্তীতে অবশ্যই একজন রোগীকে নিয়মিত ফলোআপে থাকতে হবে এবং তার জন্য ফিজিওথেরাপি বিশেষ গুরুত্ব ভূমিকা পালন করে। এর দ্বারা রোগীর শাস কষ্ট হবে না এবং তার বক্ষ সব সময় পরিস্কার থাকবে।

তিনি আরো বলেন, পার্কভিউ কোভিডের  শুরু থেকে আজ পর্যন্ত রোগীদের চিকিৎসা করে যাচ্ছে এবং কোভিড পরবর্তী যেন রোগীরা ভাল চিকিৎসা পায়, তার জন্য আমাদের কনসালটেন্টগন নিয়মিত চেস্টা করে যাচ্ছে। পার্কভিউতে বিশ্বের আধুনিক যন্ত্র সম্বলিত ফিজিওথেরাপী সেন্টার সেটআপ করা হয়েছে,যা ডিগ্রীধারী ফিজিওথেরাপিস্ট দ্বারা পরিচালিত।

সেমিনারে প্রশ্ন উত্তর পর্বে ডাক্তাররা নানা প্রশ্ন উপস্থাপন করেন।  অতিথি এবং বক্তারা এর উত্তর দেন। এই অনুষ্ঠানে প্রায় ১৫০ জন ডাক্তার উপস্থিত ছিলেন। সেমিনারে  পার্কভিউ হাসপাতাল কনসালটেন্টগন সহ,চিটাগাং মেডিকেল, ইউএসটিসি, বিজিসি ট্রাস্ট এবং বিভিন্ন হসপিটাল ও ল্যাব থেকে আগত চিকিৎসকরা অংশ নেন ।