দুই বছর বন্ধ থাকা শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার

শিক্ষাপ্রতিষ্ঠান

বাংলাদেশ মেইল::

করোনার কারণে প্রায় দুই বছর বন্ধ থাকা শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে। আবারও শুরু হবে পাঠদান, বাজবে ঘণ্টা। শিক্ষার্থীদের পদচারণায় মুখর হবে বিদ্যালয়ের আঙিনা।চলতি মাসের ১২ সেপ্টেম্বর (রোববার) আর্থাৎ আর মাত্র দুই দিন পরেই সশরীরে শুরু হচ্ছে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান।

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার শুরুতে ২০২১ ও ২০২২ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থী এবং পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের সপ্তাহে ৬ দিন ক্লাস হবে। প্রথম, দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ, ষষ্ঠ, সপ্তম, অষ্টম, নবম ও একাদশ শ্রেণির ক্লাস হবে সপ্তাহে একদিন।স্কুল-কলেজ খুললেও অনলাইন ক্লাসও অব্যাহত থাকবে। টেলিভিশনেও প্রচার হবে ক্লাস।

উল্লেখ্য, গত ৫ সেপ্টেম্বর বন্ধ থাকা শিক্ষাপ্রতিষ্ঠান খোলার চূড়ান্ত তারিখ ঘোষণা করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।তিনি বলেছিলেন, করোনা সংক্রমণের হার দ্রুত কমছে। একইসাথে টিকা কার্যক্রম যে গতিতে চলছে সে বিবেচনায় প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানে ১২ সেপ্টেম্বর থেকে শ্রেণিকক্ষে পাঠদান শুরু করব।

‘ছাত্র-শিক্ষক সবাইকে স্বাস্থ্যবিধি মেনে শ্রেণিকক্ষে উপস্থিত হতে হবে। মাস্ক পরা ছাড়া কেউ শ্রেণিকক্ষে প্রবেশ করতে পারবে না। কারো বাড়িতে কারো মধ্যে যদি করোনা উপসর্গ থাকে তার ক্লাসে আসার দরকার নেই। আর পরিস্থিতি স্বাভাবিক না হাওয়া পর্যন্ত অ্যাসেম্বলি হবে না।’