পদত্যাগ করলেন রশিদ, আফগানদের নতুন অধিনায়ক নাবি

    আফগানদের

    বাংলাদেশ মেইল::

    টি-টোয়েন্টি বিশ্বকাপের মাসখানেক আগে বেশ ঝামেলার মধ্যে পড়েছে আফগানিস্তানের ক্রিকেট। বৃহস্পতিবার রাতে বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা করেছিল আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। তবে দল ঘোষণার ২০ মিনিটের মাথায় অধিনায়কত্ব থেকে পদত্যাগ করেন তারকা লেগস্পিনার রশিদ খান।

    এখন আপাতত দায়িত্ব চালানোর জন্য বিশ্বকাপের নতুন অধিনায়ক বেছে নেয়া হয়েছে মোহাম্মদ নাবিকে। এদিকে তালেবান কর্তৃক নিযুক্ত এসিবির ভারপ্রাপ্ত চেয়ারম্যান আজিজউল্লাহ ফাজলির বিরুদ্ধে অভিযোগ এসেছে আনফিট ও বিশৃঙ্খল করা ক্রিকেটারদের দিয়ে স্কোয়াড দাঁড় করিয়েছেন তিনি।

    অধিনায়কত্ব ছাড়ার কারণ হিসেবে স্কোয়াড গঠনে  তার কোনো মতামত না নেয়ার কথা জানিয়েছেন রশিদ। টুইটারে রশিদ লিখেছেন, ‘একজন অধিনায়ক এবং দেশের দায়িত্বশীল নাগরিক হিসেবে দল বাছাইয়ের অংশ হওয়ার অধিকার রয়েছে আমার। কিন্তু এসিবি মিডিয়ায় ঘোষিত দল বাছাইয়ের সময় নির্বাচক কমিটি এবং এসিবি আমার কোনো মতামত নেয়নি।’

    তিনি আরও লিখেন, ‘আমি এই মুহূর্তে আফগানিস্তানের টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব থেকে সরে দাঁড়াচ্ছি। আফগানিস্তানের হয়ে খেলা সবসময়ই আমার জন্য গর্বের বিষয়।’এ কথা স্বীকার করে নিয়েছে এসিবি। বোর্ডের এক মুখপাত্র ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ক্রিকবাজকে বলেছেন, ‘রশিদ খান দল নিয়ে খুশি ছিলো না। কারণ অনেক বেশি বয়স্ক খেলোয়াড় নেয়া হয়েছিল। সে স্কোয়াড দেখার পর রেগে যায় এবং অধিনায়কত্ব থেকে পদত্যাগ করে।’সেই মুখপাত্রই জানিয়েছেন নাবিকে নতুন অধিনায়ক করার কথা। পাশাপাশি এটিও জানিয়েছেন বোর্ডের অন্যান্যদের সঙ্গে তেমন আলাপ না করে, ভারপ্রাপ্ত চেয়ারম্যান নিজেই জোরপূর্বক এসব সিদ্ধান্ত নিয়েছেন।

    তিনি বলেন, ‘এখন রশিদ দলকে নেতৃত্ব দেবে না। সবকিছু অল্পসময়ের মধ্যে হয়ে গেছে। স্কোয়াড ঘোষণা, রশিদের পদত্যাগ এবং নাবিকে নতুন অধিনায়ক ঘোষণা করা। আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান জোরপূর্বক সবকিছু করেছে। রশিদ রেগে গিয়েছিল কারণ পারফরম্যান্স এবং ডিসিপ্লিনকে মানদণ্ড ধরা হয়নি।’

    আফগানিস্তানের বিশ্বকাপ স্কোয়াড বাছাইয়ে নির্বাচক কমিটিতে ছিলেন রশিদ জাদরান, মির মুবারেজ ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান আজিজউল্লাহ ফাজলি।

    এদিকে অধিনায়কত্ব গ্রহণের কথা জানিয়ে নাবি লিখেছেন, ‘এই সংকটপূর্ণ সময়ে দলকে নেতৃত্ব দেয়ার ঘোষণা দেয়ার এসিবির সিদ্ধান্তকে আমি সাধুবাদ জানাই। ইনশাআল্লাহ্‌ আমরা সবাই মিলে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে দেশের ভালো একটা প্রদর্শনী করতে পারবো।’আগামী ২৫ অক্টোবর প্রথম রাউন্ড পেরিয়ে আসা দলের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে আফগানিস্তানের বিশ্বকাপ যাত্রা। তাদের গ্রুপে রয়েছে প্রথম রাউন্ড থেকে আসা দুই দল, ভারত, পাকিস্তান ও নিউজিল্যান্ড।

    আফগানিস্তানের বিশ্বকাপ স্কোয়াড
    রশিদ খান, রহমানউল্লাহ গুরবাজ, হযরতউল্লাহ জাজাই, উসমান ঘানি, আসগর আফগান, মোহাম্মদ নাবি (অধিনায়ক), মুজিব উর রহমান, করিম জানাত, গুলবদিন নাইব, নবীন উল হক, হামিদ হাসান, শরাফউদ্দিন আশরাফ, দাওলাত জাদরান, শাপুর জাদরান ও কাইস আহমেদ।

    বিএম/আফগানদের