জিয়াউর রহমান বাংলাদেশকে পাকিস্তান বানানোর ষড়যন্ত্র করেছিলেন-নানক

    বাংলাদেশকে
    বাংলাদেশ মেইল:
    বিএনপি প্রতিষ্ঠার মাধ্যমে সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান বাংলাদেশকে পাকিস্তান বানানোর ষড়যন্ত্র করেছিলেন বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক।

    তিনি বলেন, ১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর বিএনপি প্রতিষ্ঠা করে বাংলাদেশকে পাকিস্তান বানানোর ষড়যন্ত্র করেছিলেন জিয়াউর রহমান। সেই লক্ষ্যেই দল গঠন হয়েছিল স্বাধীনতার বিরোধী পাকিস্তানপন্থি শাহ আজিজ আর আব্দুস সাত্তারকে দিয়ে।

    কিন্তু বাংলাদেশের মানুষ সেই ষড়যন্ত্র ব্যর্থ করে দিয়েছে।বুধবার (১ সেপ্টেম্বর) সন্ধ্যায় সিলেট-৩ আসনের উপনির্বাচনে ফেঞ্চুগঞ্জ উপজেলায় আওয়ামী লীগের প্রার্থী হাবিবুর রহমান হাবিবেরশেষ জনসভায় প্রধান অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন।

    জিয়াউর রহমান সেনাবাহিনী প্রধান হয়ে সব নিয়মকানুন ভেঙে রাজনৈতিক দল গঠন করে সংবিধান লঙ্ঘন করেছিলেন অভিযোগ করে নানক বলেন, পঁচাত্তরের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার মধ্য দিয়ে একজন জেনারেল রাষ্ট্রক্ষমতা দখল করেছিলেন। সেই জেনারেল হলেন জিয়াউর রহমান। ১৯৭৮ সালের ১ সেপ্টেম্বরের এই দিনে তিনি সামরিক বাহিনীর প্রধান হয়েও সব নিয়ম-নীতির তোয়াক্কা না করে একটি রাজনৈতিক দল প্রতিষ্ঠা করেছিলেন। সেই দলটি হচ্ছে বাংলাদেশ ন্যাশনালিস্ট পার্টি, বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)।

    তিনি বলেন, সেই দলটি তিনি শুরু করেছিলেন কাকে নিয়ে? ইয়াহিয়া খানের নির্বাচন কমিশনার যিনি ছিলেন, সেই আবদুস সাত্তারকে নিয়ে। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে যারা বাংলাদেশের মুক্তিযুদ্ধের বিরোধিতা করেছিল, তাদের অন্যতম শাহ আজিজকে নিয়ে দল শুরু করেছিলেন। সেদিন থেকে শুরু হয়েছিল বাংলাদেশকে পাকিস্তান বানানোর ষড়যন্ত্র।

    জিয়াউর রহমানের সেই ষড়যন্ত্র ব্যর্থ হয়েছে মন্তব্য করে নানক আরও বলেন— নির্বাচন, রাষ্ট্র, সমাজ কখনো রাজনীতির বাইরে না। আমি নির্বাচনে বিএনপির কথা বলতে আসিনি। কারণ এখানে তো বিএনপির কোনো প্রার্থী নেই। আমি এখানে জাতীয় পার্টির বিরুদ্ধেও কিছু বলতে আসিনি। আমি বলতে এসেছি নৌকার প্রার্থীর কথা।

    এসময় উপনির্বাচনে নৌকার প্রার্থী হাবিবুর রহমানকে ৪ সেপ্টেম্বরের উপনির্বাচনে ভোট দিয়ে জয়যুক্ত করার আহ্বান জানান জাহাঙ্গীর কবির নানক।

    ফেঞ্চুগঞ্জ আওয়ামী লীগের সভাপতি শওকত আলীর সভাপতিত্বে ও আবুল বাছিত টুটুলের পরিচালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন ও এস এম কামাল হোসেন, কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য, সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মো. নাছির উদ্দীন খান, সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. জাকির হোসেনসহ স্থানীয় নেতাকর্মীরা।

    এদিকে, বুধবার বিকেলে সিলেটের বালাগঞ্জ উপজেলা ছাত্রলীগের উদ্যোগে হাবিবুর রহমান হাবিবের সমর্থনে ছাত্র ও গণসমাবেশে অংশ নেন ছাত্রলীগের সভাপতি আল-নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য। সমাবেশ থেকে তারা সিলেট-৩ আসনের উপনির্বাচনে উন্নয়নের স্বার্থে বঙ্গবন্ধুর প্রতীক নৌকাকে ভোট দিয়ে বিজয়ী করার আহ্বান জানান।

    এর আগে, সিলেট-৩ আসনে সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী কয়েস করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ১১ মার্চ মারা গেলে আসনটি শূন্য ঘোষণা করা হয়। দক্ষিণ সুরমা, ফেঞ্চুগঞ্জ ও বালাগঞ্জ উপজেলা নিয়ে গঠিত এই সিলেট-৩ আসনে উপনির্বাচন হবে আগামী ৪ সেপ্টেম্বর।