চবিতে পরীক্ষা চলাকালীন শাটল ট্রেন চালুর দাবি

    শাটল ট্রেন
    বাংলাদেশ মেইল:

    চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) পরীক্ষা চলাকালীন শিক্ষার্থীদের একমাত্র বাহন শাটল ট্রেন অথবা বাস চালুর দাবি জানিয়েছেন সাধারণ শিক্ষার্থীরা। একইসঙ্গে, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর স্মারকলিপিও জমা দিয়েছেন তারা।বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের সামনে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

    মানববন্ধনে বক্তারা বলেন, প্রায় সকল অনুষদেই পরীক্ষা শুরু হয়েছে। শাটল ট্রেন বন্ধ থাকায় শিক্ষার্থীদের যাতায়াতের কোনো ব্যবস্থাও করা হয়নি। এতে শিক্ষার্থীরা যাতায়াতে প্রচুর ভোগান্তির সম্মুখীন হচ্ছেন। শিক্ষার্থীরা দীর্ঘদিন ধরে এই দাবি করে আসলেও প্রশাসন থেকে কোনো প্রকার পদক্ষেপ নেওয়া হয়নি। বরং পরীক্ষা নেওয়ার আগে শিক্ষার্থীদের কাছ থেকে ‘আবাসন ও পরিবহণের দাবি করা যাবে না’ এই মর্মে মুচলেকা নেওয়া হচ্ছে।

    এই বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. রবিউল হাসান ভূঁইয়া বলেন, কয়েকজন শিক্ষার্থী এসে একটা স্মারকলিপি দিয়ে গেছে। সেখানে যাদের স্বাক্ষর ছিল তারা সবাই উপস্থিত ছিলো না। সত্যতা যাছাইয়ে তাদেরকে আনার জন্য বললে তারা আনতে পারেনি। শিক্ষার্থীরা পরীক্ষা শুরু হওয়ার আগে নিজেদের উদ্যোগে পরীক্ষা দিতে রাজি হয়েছিল। এখন তাদের পক্ষে ট্রেন বা বাস চালু করা সম্ভব নয়।

    এর আগে, ১৫ জুন বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সভায় আবাসিক হলগুলো বন্ধ রেখে সশরীরে সব ধরনের একাডেমিক পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়। পরবর্তীতে বিভিন্ন বিভাগ পরীক্ষার রুটিন ঘোষণা করে। তবে করোনা পরিস্থিতি আবার অবনতির দিকে গেলে পরীক্ষা স্থগিত করা হয়। এরপর সরকার লকডাউন শিথিল করলে ১৬ আগস্ট থেকে পুনরায় পরীক্ষা নেওয়ার ঘোষণা দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।