চবিতে শেষ হলো ঢাবির ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা

বাংলাদেশ মেইল ::

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে(চবি) শেষ হয়েছে  ঢাকা বিশ্ববিদ্যালয়ের(ঢাবি) ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা।চট্টগ্রাম বিভাগের শিক্ষার্থীরা এবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রে পরীক্ষায় অংশ নিয়েছে।

এদিকে, দীর্ঘ ১৮ মাস ১৩ দিন পর যাত্রা শুরু হলো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) প্রধান পরিবহন শাটল ট্রেনের।

সকাল ১১টায় শুরু হয়ে বেলা সাড়ে ১২টায় শেষ হয় প্রথম দিনের ভর্তি পরীক্ষা।

এবার ঢাবির ভর্তি পরীক্ষার্থীদের মধ্যে ১১ হাজার ১৯৪ জন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রে পরীক্ষায় দেয়। বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদ, কলা ও মানববিদ্যা অনুষদ, সমাজ বিজ্ঞান অনুষদ এবং ব্যবসায় প্রশাসন অনুষদে পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এসময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বিজ্ঞান অনুষদের পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন।পরীক্ষা চলাকালীন হলের বাইরে অপেক্ষারত একাধিক অভিভাবক জানান, ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে চবির সার্বিক ব্যবস্থাপনায় খুশি তারা।

চট্টগ্রামের আগ্রাবাদ থেকে ভর্তিচ্ছু মেয়েকে নিয়ে চবি ক্যাম্পাসে এসেছেন জিয়াউল হক। তিনি বলেন, ‘চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় নিঃসন্দেহে সৌন্দর্যের শীর্ষে তাছাড়া সার্বিক পরিস্থিতিতে অখুশি হওয়ার মতো কিছু পাইনি। অভিভাবকদের জন্য টয়লেটের ব্যবস্থা রয়েছে। ক্যাম্পাসে খুব একটা যানজট নেই, গোছালো লাগছে সবকিছু।’

নগরের আন্দরকিল্লা থেকে আসা রুমি দেব বলেন, ‘ঢাকার পরিবর্তে স্থানীয় শহরে পরীক্ষা হওয়ায় অনেক সুবিধা হচ্ছে। সময় যেমন বাঁচছে তেমনি ভোগান্তিও কমেছে। ক্যাম্পাস বড় হওয়ায় বসতেও সুবিধা হচ্ছে। সার্বিক ব্যবস্থাপনাও খুব ভালো।’

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া জানান, ভর্তি পরীক্ষার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসন প্রস্তুত রয়েছে। পরীক্ষারহলে স্বাস্থ্যবিধি মানা হচ্ছে। হলের সামনে হ্যান্ড স্যানিটাইজার রাখা আছে।