শিক্ষক সমিতির বিবৃতি
শিক্ষকদের নিয়ে অপপ্রচারে ক্ষুব্ধ চবি শিক্ষক সমিতি

গিয়াস উদ্দিন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

কতিপয় বিপথগামী ছাত্র নামধারীরা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চ.বি.) ক্যাম্পাসে প্রকাশ্যে এবং সামাজিক যােগাযােগ মাধ্যমে সম্মানিত শিক্ষকদের বিরুদ্ধে মিথ্যাচারণপূর্ণ শ্লোগান, আপত্তিকর শব্দপ্রয়ােগে গালাগাল ও হুমকি দিয়ে অসম্মান, অবমাননা করার প্রতিবাদে একটি বিবৃতি দিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

রবিবার (০৩ অক্টোবর) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর মােঃ এমদাদুল হক ও সাধারণ সম্পাদক মনজুরুল আলম স্বাক্ষরিত এক বিবৃতি দেওয়া হয়।

বিবৃতিটি হুবহু তুলে ধরা হলো-
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি অত্যন্ত উদ্বেগের সাথে লক্ষ্য করছে যে, কতিপয় বিপথগামী ছাত্র নামধারীরা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চ.বি.) ক্যাম্পাসে প্রকাশ্যে এবং সামাজিক যােগাযােগ মাধ্যমে সম্মানিত শিক্ষকদের বিরুদ্ধে মিথ্যাচারণপূর্ণ শ্লোগান, আপত্তিকর শব্দপ্রয়ােগে গালাগাল ও হুমকি দিয়ে অসম্মান, অবমাননা করে ঔদ্ধত্য দেখিয়ে যাচ্ছে।

কয়েক সপ্তাহের ব্যবধানে চ.বি. ক্যাম্পাসে দু’জন সর্বজন শ্রদ্ধেয় শিক্ষকের বিরুদ্ধে অশ্লীল শ্লোগান ও শারীরিক নির্যাতনের হুমকি দিয়ে মিছিল ও মানববন্ধন করা হয়েছে। শিক্ষকদের একজন চ.বি. ব্যবস্থাপনা বিভাগের বরিষ্ঠ অধ্যাপক ড. মুহাম্মদ আবু তাহের, যিনি বর্তমানে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সম্মানিত সদস্য এবং দ্বিতীয়জন চ.বি. আইন বিভাগের জ্যেষ্ঠ অধ্যাপক মুহাম্মদ জাকির হােসেন, যিনি ২০১৯ সালে বাঙালি জাতীয়তাবাদ ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত প্রগতিশীল শিক্ষক সমাজের প্রতিনিধিত্বকারী হলুদ দল মনােনীত শিক্ষক সমিতির নির্বাচিত সভাপতি ছিলেন। জাতীয় দৈনিকে প্রকাশিত তাঁদের দু’জনের মতামত ও তাত্ত্বিক বিশ্লেষণের সূত্র ধরে তাদের বিরুদ্ধে ছাত্র-নামধারীদের এমন বিষােদগারে চ.বি.’র সকল শিক্ষক বিব্রত, মর্মাহত ও অপমানিত।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্তৃক ৭৩’র বিশ্ববিদ্যালয় অধ্যাদেশের মাধ্যমে প্রদানকৃত বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মতপ্রকাশের স্বাধীনতার অধিকারকে হেয় প্রতিপন্নকারী এমন কর্মকান্ডের বিরুদ্ধে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি নিন্দা জ্ঞাপন করছে। শিক্ষক অবমাননাকারীদের এমন আচরণ মুক্তচিন্তা ও গণতন্ত্র চর্চার অন্তরায় এবং এ বিষয়ে দায়িত্বশীলদের নির্লিপ্ততা ও শৈথিল্য প্রদর্শন কখনাে কাম্য নয়। কারণ এর পরিণতি ভয়ঙ্কর হতে পারে বলে চ.বি. শিক্ষক সমিতি মনে করে।
অতএব, শিক্ষকদের অবমাননাকারী ও হুমকিদাতাদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে যথাযথ আইনি পদক্ষেপ গ্রহণের জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও রাষ্ট্রীয় প্রশাসনের প্রতি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি জোর দাবি জানাচ্ছে।