চট্টগ্রামে হাফ ভাড়ার দাবিতে শিক্ষার্থীরা সড়কে

হাফ ভাড়ার দাবিতে

বাংলাদেশ মেইল ::

হাফ ভাড়ার দাবিতে চট্টগ্রামে আন্দোলনে নেমেছে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। মঙ্গলবার (২৩ নভেম্বর) সকালে নগরের দুই নম্বর গেইট মোড়ে ‘গণপরিবহনে হাফ ভাড়াসহ ৫ দাবিতে সমাবেশ করেন সাধারণ শিক্ষার্থীরা। সেখানে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের প্রতিনিধিরা বক্তব্য রাখেন। এরপর শিক্ষার্থীদের একটি মিছিল জিইসিতে এসে শেষ হয়।

শিক্ষার্থীরা বলছেন, গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া শিক্ষার্থীদের ১১ দফায় ছিল। সেসময় সরকারের কর্তাব্যক্তিরা সেটি মেনে নিয়ে আনুষ্ঠানিক ঘোষণাও দিয়েছিলেন। কিন্তু সেটি বাস্তবায়ন করেনি উল্টো জ্বালানি তেলের দাম বৃদ্ধির অজুহাতে শিক্ষার্থীদের ঘাঁড়েও বাড়তি ভাড়া চাপিয়ে দিয়েছেন। তাদের দাবি, গণপরিবহনে শিক্ষার্থীদের ‘হাফ ভাড়া’ নিশ্চিত করতে সরকারকে প্রজ্ঞাপন জারি করতে হবে।

শিক্ষার্থীদের অন্যান্য দাবিগুলো হলো—গণপরিবহনে ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত দ্রুত বাতিল, পরিবহনখাতে শ্রমিকদের উপর চলমান সব প্রকার চাঁদাবাজি বন্ধ, জ্বালানি তেল ও এলপিজি গ্যাসের দাম কমানো, রাস্তার ধারণক্ষতা বিবেচনায় ব্যক্তিগত পরিবহন হ্রাস, গণপরিবহন ও ট্রাফিক ব্যবস্থার মানোন্নয়ন।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান , গাড়ি ভাড়া থেকে শুরু করে সবধরনের খরচ বেড়ে গেছে। কিন্তু আমাদের বাবাদের বেতন তো বাড়েনি। কোভিডসহ নানা সমস্যা মোকাবিলা করে পরিবারের খরচ বহনে যেখানে হিমশিম খেতে হচ্ছে, সেখানে এই ভাড়া বেড়ে যাওয়া আমাদের জন্য অনেক বড় সমস্যা।’