টি টুয়েন্টি বিশ্বকাপ
কিউইদের হারিয়ে অধরা শিরোপা অস্ট্রেলিয়ার ঘরে

বাংলাদেশ মেইল ::

কিউইদের হারিয়ে শেষ পর্যন্ত টি টুয়েন্টি বিশ্বকাপের  অধরা শিরোপা ঘরে তুলেছে অস্ট্রেলিয়া।

বিশ্বকাপ এলেই একটা কমন প্রশ্ন থাকে সবার, এবার চ্যাম্পিয়ন হবে কে? এই প্রশ্নটা শুধু সাধারণ ভক্ত-সমর্থকরাই নন, অনেক বোদ্ধাও করেন। টিভি, পত্রিকা, অনলাই, ইউটিউব- সম্ভাব্য প্রতিটি জায়গায় চলে বিশ্লেষণ, কাটাছেঁড়া। কে কেমন দল গড়েছে, কেমন প্রস্তুতি নিয়েছে- এসবই থাকে সেসব আলোচনার বিষয়বস্তুতে।

অধরা শিরোপা

নিউজিল্যান্ডের ৪ উইকেটে ১৭২ রানের জবাবে ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়া ১৮.৫ ওভারে মাত্র ২ উইকেট হারিয়েই জয়ের জন্য প্রয়োজনীয় ১৭৩ রান তুলে নেয়। ৭ বল বাকি থাতকে ৮ উইকেটে ফাইনাল জিতে টি-২০-র নতুন বিশ্বচ্যাম্পিয়ন হয় অস্ট্রেলিয়া। মিচেল মার্শ ৬টি চার ও ৪টি ছক্কার সাহায্যে ৫০ বলে ৭৭ রান করে অপরাজিত থাকেন। ৪টি চার ও ১টি ছক্কার সাহায্যে ১৮ বলে ২৮ রান করে নট-আউট থাকেন গ্লেন ম্যাক্সওয়েল।

বিশ্বকাপের ইতিহাসে রেকর্ড সর্বোচ্চ ৫টি বিশ্বকাপ জিতেছে অস্ট্রেলিয়া। ওয়ানডে বিশ্বকাপে এমন সফল একটি দল হওয়া সত্ত্বেও টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের স্বাদ এখনও পায়নি অস্ট্রেলিয়া। টি-টোয়েন্টি বিশ্বকাপের অতীতের ছয় আসরে শিরোপা জয় তো দূরে থাক, ফাইনালেও উঠতে পারেনি অজিরা। সপ্তম আসরে এসে প্রথমবার ফাইনালে উঠেছে অস্ট্রেলিয়া।টি-টোয়েন্টি বিশ্বকাপের চলতি আসরে ফাইনালে নিউজিল্যান্ডকে হারিয়ে সেই অধরা শিরোপা ঘরে তুলেছে অস্ট্রেলিয়া।

উল্লেখ্য, অস্ট্রেলিয়া শেষবার আইসিসি ইভেন্টে চ্যাম্পিয়ন হয়েছিল ২০১৫ সালে। সেবার নিউজিল্যান্ডকে হারিয়েই ওয়ান ডে-র বিশ্বচ্যাম্পিয়ন হয় অজিরা। সেদিক থেকে ফের কিউয়িদের হারিয়েই এল বিশ্বখেতাব।