গণঅনশনকে কেন্দ্র করে বিএনপির দ্বন্দ্ব

বাংলাদেশ মেইল ::

দুর্নীতির মামলায় দণ্ডিত খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে নেয়ার দাবিতে শনিবার ৭ ঘণ্টার গণঅনশন কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। এই কর্মসূচিকে কেন্দ্র করে দলটির মধ্যে সমন্বয়হীনতা দেখা দিয়েছে। স্পষ্ট হয়ে উঠেছে দলের দুই শীর্ষ নেতা মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও রুহুল কবির রিজভীর মধ্যে দ্বন্দ্ব।

এই বিষয়টি নিয়ে দলের ভিতরেও চাপা ক্ষোভের সৃষ্টি হয়েছে। তবে কোন নেতা এবিষয়ে প্রকাশ্যে কথা বলতে নারাজ। তবে তারা আড়ে আবডালে অনেক কথাই বলছেন।

বৃহস্পতিবার বিকেল সাড়ে ৩টায় বিএনপি চেয়ারপারসনের গুলশান রাজনৈতিক কার্যালয়ে এক জরুরি সংবাদ সম্মেলন ডাকে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এর আগে বিকেল ৩টায় রাজধানীর নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন করেন দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

এবিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির এক সিনিয়র নেতা  বলেন, বিকেল সাড়ে ৩টায় বিএনপি মহাসচিব সংবাদ করবেন। এর আগে রুহুল কবির রিজভীর সংবাদ সম্মেলন করার কি প্রয়োজন ছিলো? সেটা আবার একই বিষয়ে! আসলে আমার মনে হয়, মির্জা ফখরুলের সঙ্গে পাল্লা দিতেই রুহুল কবির রিজভী এই সংবাদ সম্মেলনটি করেছেন।

বিকেল ৩টায় নয়াপল্টনে সংবাদ সম্মেলনে রুহুল কবির রিজভী বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে সুচিকিৎসার দাবিতে গণঅনশন কর্মসূচি ঘোষণা করেন। তিনি বলেন, জ্বালানি তেল, গ্যাসের মূল্য বৃদ্ধি ও গণপরিবহনে ভাড়া বৃদ্ধির প্রতিবাদে আগামী শনিবার জাতীয় প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিতব্য মানববন্ধন কর্মসূচি স্থগিত করা হয়েছে। তার পরিবর্তে খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে সুচিকিৎসার দাবিতে ওই দিন (শনিবার) সকাল ৯ টা থেকে বিকেল ৪টা পর্যন্ত গণঅনশন কর্মসূচি পালিত হবে।

পরে চেয়ারপারসনের কার্যালয়ে আরেক সংবাদ সম্মেলনেও খালেদা জিয়ার মুক্তি এবং সুচিকিৎসার জন্য বিদেশে প্রেরণের দাবিতে শনিবার গণঅনশন কর্মসূচির ঘোষণা দেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

মির্জা ফখরুল বলেন, খালেদা জিয়ার মুক্তি ও সুচিকিৎসার জন্য বিদেশে প্রেরণের দাবিতে শনিবার সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ঢাকায় কেন্দ্রীয়ভাবে এবং সারাদেশে জেলা-মহানগরে গণঅনশন কর্মসূচি পালনের জন্য আমি সকলকে আহ্বান জানাচ্ছি।

এবিষয়ে জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির এক সিনিয়র নেতা  বলেন, একটি কর্মসূচি ঘোষণা করতে দলের দুই শীর্ষ নেতার সংবাদ সম্মেলন! সেটা আবার একই দিনে এবং প্রায় একই সময়ে অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে দিয়ে দলের সমন্বয়হীনতার চিত্র ফোঁটে উঠেছে। এটা দূর করতে হবে। কারণ এটা দূর করতে না পারলে পক্ষান্তরে দলেরই ক্ষতি।

এদিকে খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে নেয়ার দাবিতে শনিবার গণঅনশন কর্মসূচি স্থান ঘোষণা নিয়েও এই শীর্ষ দুই নেতার মধ্যে প্রতিযোগিতা লক্ষ্য করা গেছে।

শুক্রবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক আলোচনা সভায় মির্জা ফখরুল বলেন, খালেদা জিয়ার উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর দাবিতে পূর্বঘোষিত কর্মসূচির জন্য আমরা বেশ কয়েকবার অনুমতি চেয়েছি। কিন্তু আমাদের কোনো জায়গা দেয়া হয়নি। এজন্য বেগম খালেদা জিয়ার উন্নত চিকিৎসার দাবিতে গণঅনশন কর্মসূচি নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অনুষ্ঠিত হবে।

এর কিছুক্ষণ পরে রুহুল কবির রিজভী স্বাক্ষরিত গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিবৃতিতে জানান, শনিবার সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত নয়াপল্টন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের নীচতলায় হলরুমে বেগম খালেদা জিয়ার মুক্তি এবং সুচিকিৎসার জন্য বিদেশে চিকিৎসার দাবিতে বিএনপির উদ্যোগে গণঅনশন কর্মসূচি পালিত হবে। বিএনপি এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের সকল পর্যায়ের নেতাকর্মীকে গণঅনশন কর্মসূচি সফল করার জন্য আহ্বান জানানো হলো।