নতুন ভ্যারিয়েন্ট শঙ্কায় ইউরোপ-এশিয়া সীমান্তে কঠোরতা

নতুন ভ্যারিয়েন্ট

বাংলাদেশ মেইল ::

করোনার নতুন ভ্যারিয়েন্ট আতন্ক বাড়িয়েছে ইউরোপ-এশিয়ার সীমান্ত এলাকায় ।দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়া করোনার নতুন ভ্যারিয়েন্ট শনাক্ত হবার পর থেকে সীমান্তে বাড়ানো হয়েছে কঠোরতা। শুক্রবার এই নিয়ে শঙ্কা প্রকাশ করেছে বিশ্বের বিভিন্ন দেশ। ইতোমধ্যে ইইউ, যুক্তরাজ্য এবং ভারত কঠোরভাবে সীমান্ত নিয়ন্ত্রণের ঘোষণা দিয়েছে। কারণ, নতুন ভ্যারিয়েন্টের মিউটেশন ভ্যাকসিন-প্রতিরোধী কিনা তা জানতে কাজ করছেন বিজ্ঞানীরা।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে দক্ষিণ আফ্রিকা এবং প্রতিবেশী দেশ থেকে বিমান চলাচল নিষিদ্ধ করেছে যুক্তরাজ্য। এছাড়া, সেখান থেকে ফিরে আসা ব্রিটিশ ভ্রমণকারীদের কোয়ারেন্টিনের নির্দেশ দেওয়া হয়েছে।

অন্যদিকে, ইউরোপীয় কমিশনের প্রধান উরসুলা ফন ডার লেয়েন বলেছেন,  ইইউ এই অঞ্চল থেকে বিমান ভ্রমণ বন্ধ করতে কাজ করেছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, বিজ্ঞানীরা এখনো এই ভ্যারিয়েন্টের বৈশিষ্ঠ্য নিয়ে গবেষণা করছেন। তবে, নতুন ভ্রমণ নিষেধাজ্ঞা দক্ষিণ আফ্রিকা জুড়ে নড়বড়ে অর্থনীতিকে আবারও আঘাত করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

যুক্তরাজ্যের হেলথ সিকিউরিটি এজেন্সি জানিয়েছে, এই ভ্যারিয়েন্টে একটি স্পাইক প্রোটিন আছে। যা কোভিড-১৯ ভ্যাকসিনের মূল করোনাভাইরাসের চেয়ে না আলাদা। তাই, ডেল্টা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে সফল বর্তমান ভ্যাকসিনগুলো কতটুকু কার্যকর হবে তা নিয়ে আশঙ্কা প্রকাশ করেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) জেনেভায় একটি বৈঠক করবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখপাত্র ক্রিশ্চিয়ান লিন্ডমেয়ার বলেছেন, নতুন ভ্যারিয়েন্ট নিয়ে বিশেষজ্ঞরা যে ঝুঁকিগুলো উপস্থাপন করবেন তা নিয়ে আলোচনা হবে। তবে, এই ভ্যারিয়েন্টকে উদ্বেগের কারণ হিসেবে মনোনীত করা উচিত।

লিন্ডমেয়ার বলেন, প্রায় ১০০টি ভ্যারিয়েন্টের সিকোয়েন্স রিপোর্ট করা হয়েছে। প্রাথমিক বিশ্লেষণ দেখা গেছে, এতে ‘প্রচুর সংখ্যক মিউটেশন’ আছে। তাই এটি নিয়ে বিস্তারিত জানতে আরও গবেষণার প্রয়োজন।

হংকং বিশ্ববিদ্যালয়ের এপিডেমিওলজিস্ট বেন কাউলিং বলেছেন, ভ্রমণ নিয়ন্ত্রণ কঠোর করতে অনেক দেরি হয়ে যেতে পারে।

তিনি বলেন, আমি মনে করি এই ভ্যারিয়েন্টটি সম্ভবত ইতোমধ্যে অন্যান্য জায়গায় ছড়িয়েছে। এবং তাই আমরা যদি এখন ভ্রমণ নিষেধাজ্ঞা না দেই, তাহলে সম্ভবত অনেক দেরি হয়ে যাবে।

দক্ষিণ আফ্রিকার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তারা ব্রিটিশ কর্তৃপক্ষের সঙ্গে কথা বলবে যাতে, তারা তাদের নিষেধাজ্ঞা পুনর্বিবেচনার চেষ্টা করে।

পররাষ্ট্রমন্ত্রী নালেদি পান্ডোর এক বিবৃতিতে বলেন, আমাদের তাৎক্ষণিক চিন্তা হচ্ছে, এই সিদ্ধান্ত উভয় দেশের পর্যটন শিল্প ও ব্যবসাকে ক্ষতি করবে।

যুক্তরাজ্যের হেলথ সিকিউরিটি এজেন্সি জানিয়েছে, বি.১.১.৫২৯ ভ্যারিয়েন্টটি বতসোয়ানা এবং হংকংয়েও পাওয়া গেছে। ইসরায়েল বলেছে, মালাউই থেকে ফিরে আসা একজন ভ্রমণকারীর মধ্যে নতুন ধরনের ভ্যারিয়েন্ট পাওয়ায় তাদের নাগরিকদের দক্ষিণ আফ্রিকা ভ্রমণ থেকে বিরত রেখেছে।

প্রধানমন্ত্রী নাফতালি বেনেট তার কার্যালয় থেকে এক বিবৃতিতে বলেন, আমরা বর্তমানে জরুরি অবস্থার দিকে এগিয়ে চলেছি। আমাদের মূল নীতি হলো দ্রুত এবং এখন কাজ করা।

ইউরোপীয় দেশগুলো ইতোমধ্যে বুস্টার টিকা কর্মসূচি সম্প্রসারণ করছিল। তারা বিধিনিষেধ কঠোর করছিল, কারণ মহাদেশটি ডেল্টা ভ্যারিয়েন্টের কারণে চতুর্থ ঢেউয়ের লড়াই করছে। ইতোমধ্যে ইউরোপের অনেক দেশে প্রতিদিন রেকর্ড সংক্রমণ নোটিশ করেছে।

নতুন তরঙ্গ এবং নতুন ভ্যারিয়েন্ট ইউরোপ এবং যুক্তরাষ্ট্র শীতকালে প্রবেশ করার সঙ্গে সঙ্গে এসেছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, ইতালি গত ১৪ দিনে দক্ষিণ আফ্রিকার রাজ্যগুলোতে ভ্রমণকারীদের ওপর প্রবেশ নিষেধাজ্ঞা আরোপ করেছে। দক্ষিণ আফ্রিকাকে ভাইরাস বৈচিত্র্যের এলাকা হিসেবে ঘোষণা করবে জার্মানি।

চলতি মাসের শুরুতে ভ্রমণবিধিনিষেধ শিথিলের পর দক্ষিণ আফ্রিকা এবং অন্যান্য ‘ঝুঁকিপূর্ণ’ দেশ ভ্রমণকারীদের নমুনা পরীক্ষা করতে সব রাজ্যে পরামর্শ জারি করেছে।

সিঙ্গাপুরের স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, তারা এই অঞ্চল থেকে আগমন সীমাবদ্ধ করবে। দক্ষিণ আফ্রিকা এবং আফ্রিকার আরও ৫টি দেশ থেকে আসা দর্শনার্থীদের জন্য সীমান্ত নিয়ন্ত্রণ কঠোর করেছে জাপান।

চীনে প্রথমে করোনা শনাক্ত হওয়ার পর থেকে ২ বছরে বিশ্বের প্রায় ২৬০ মিলিয়ন মানুষ সংক্রামিত হয়েছেন এবং ৫.৪ মিলিয়ন মানুষ মারা গেছেন।