চট্টগ্রামে লিটন দাসের চোখ ধাঁধানো ইনিংস

চোখ ধাঁধানো ইনিংস

বাংলাদেশ মেইল ::

টেস্টে দারুণ ছন্দেই ছিলেন লিটন দাস। পাকিস্থানের বিপক্ষে চোখ ধাঁধানো ইনিংস খেলেছেন তিনি । চলতি বছর টেস্টে উইকেটকিপার ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ গড় তারই। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপ ভুলিয়ে দিয়েছিল তার টেস্ট পারফরম্যান্স। সংস্করণ ভিন্ন হলেও নিশ্চিতভাবে মানসিকভাবেও চাপে থাকার কথা। বাংলাদেশের ব্যাটিং কোচ অ্যাশওয়েল প্রিন্স মনে করেন টি-টোয়েন্টির প্রসঙ্গ টেস্টে আনাই উচিত না। বরং দেখা উচিত লিটন কতটা নান্দনিক।

শুক্রবার চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে পাকিস্তানের বিপক্ষে চরম চাপের মধ্যে লিটন দেখেন চোখ ধাঁধানো ইনিংস। শাহীন শাহ আফ্রিদিদের তোপে মাত্র ৪৯ রানে ৪ উইকেট হারিয়ে ফেলেছিল বাংলাদেশ। সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে লিটন ও মুশফিকুর রহিম বদলে দেন দলের চেহারা। ৫ম উইকেটে তারা আনেন ২০৪ রানের অবিচ্ছিন্ন জুটি। ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি করে লিটন অপরাজিত ১১৩ রানে, মুশফিক আছেন ৮২ রানে।

পুরো ইনিংসে লিটন মেরেছেন ১১ চার, ১ ছক্কা। রক্ষণে আঁটসাঁট, আগ্রাসী শটে ছিলেন আত্মবিশ্বাসী।

দিনের খেলা শেষে সংবাদ মাধ্যমে কথা বলতে এসে প্রিন্স মুগ্ধতার কথা জানেলন লিটনের ব্যাটিংয়ে।  ‘আমি বিশ্বকাপ নিয়ে কথা বলতে চাই না। এটা ভিন্ন একটা প্রতিযোগিতা ছিল। আমার মনে হয় যেকেউ দেখলে বলবে লিটন নান্দনিক ব্যাটসম্যান। আপনি যদি তা না দেখেন তাহলে জানি না আসলে কী দেখেন। আজ সে দেখিয়েছে সে কতটা ক্লাস ব্যাটসম্যান। গত টেস্টেও সে ৯৫ করেছে। সেঞ্চুরি না পাওয়াটা দুর্ভাগ্যজনক ছিল। আজ সে এক ধাপ উপরে  উঠেছে। ব্যক্তিগত একটা মাইলস্টোনে পৌঁছেছে। আশা করছি সে ও মুশফিক কাল জুটি লম্বা করবে।’

না চাইলেও বারবার এলো টি-টোয়েন্টির প্রসঙ্গ। সাম্প্রতিক সময়ে তাতে বাজে পারফর্ম করায় সমালোচনায় বিদ্ধ হন লিটন, দল থেকেও ছিটকে পড়েন।