নির্বাচন নিয়ে দ্বন্দ্বে প্রধানমন্ত্রীকে বরখাস্ত করলেন সোমালিয়ার প্রেসিডেন্ট

বাংলাদেশ মেইল ::

নির্বাচন নিয়ে দ্বন্দ্বে প্রধানমন্ত্রী মোহাম্মদ হোসেন রোবলকে সাময়িক বরখাস্ত করেছেন সোমালিয়ার প্রেসিডেন্ট মোহাম্মদ আব্দুল্লাহি মোহামেদ। তার বিরুদ্ধে দুর্নীতির তদন্ত শেষ না হওয়া পর্যন্ত এ পদ থেকে সরিয়ে দেয়া হয়েছে তাকে। এ খবর দিয়েছে অনলাইন আল জাজিরা। সোমবার প্রেসিডেন্টের অফিস থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রীকে সাময়িক বরখান্তের সিদ্ধান্ত নিয়েছেন প্রেসিডেন্ট। তার সঙ্গে সম্পর্কযুক্ত দুর্নীতির জন্য ক্ষমতাও কেড়ে নেয়া হয়েছে। একটি ভূমি গ্রাস করার ঘটনা তদন্তে হস্তক্ষেপের অভিযোগ উত্থাপন করা হয়েছে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে।

প্রেসিডেন্টের এমন সিদ্ধান্তকে ‘পরোক্ষ অভ্যুত্থান’ হিসেবে আখ্যায়িত করেছেন সহকারী তথ্যমন্ত্রী আব্দি রাহমান ইউসুফ ওমর আদালা। ফেসবুকে দেয়া এক পোস্টে তিনি বলেন, সোমবার সকালে যা ঘটে গেল, তা হলো একটি পরোক্ষ অভ্যুত্থান।

এই অভ্যুত্থান বিজয়ী হবে না। প্রধানমন্ত্রী রোবলের অফিসের চারপাশে নিরাপত্তা রক্ষী মোতায়েন করা হয়েছে। এর মধ্য দিয়ে তাকে তার দায়িত্ব পালন বন্ধ করা যাবে না।

আসলে চলমান পার্লামেন্ট নির্বাচন নিয়ে প্রধানমন্ত্রী রোবলের বিরুদ্ধে নানারকম অভিযোগ তোলেন প্রেসিডেন্ট। এর একদিন পরেই তাকে সাময়িক বরখাস্ত করলেন তিনি। উল্লেখ্য, দীর্ঘ বিলম্বিত নির্বাচন শুরু হয়েছে ১লা নভেম্বর থেকে। ২৪ শে ডিসেম্বরের মধ্যে তা শেষ হওয়ার কথা ছিল। কিন্তু নবনির্বাচিত একজন আইনপ্রণেতা বা এমপি শনিবার অভিযোগ তোলেন যে, ২৭৫ জন আইনপ্রণেতার মধ্যে মাত্র ২৪ জন নির্বাচিত হয়েছেন।

এ নিয়ে বিরোধের মধ্যে রোববার প্রেসিডেন্টের অফিস থেকে একটি বিবৃতি দেয়া হয়। তাতে বলা হয়, নির্বাচনী ব্যবস্থায় মারাত্মক হুমকি হয়ে উঠেছেন প্রধানমন্ত্রী রোবল এবং তিনি তাকে দেয়া ক্ষমতার অতিরিক্ত চর্চা করছেন।