ইউক্রেনে হামলাকে সমর্থন জানালো বার্মার সামরিক জান্তা

বাংলাদেশ মেইল ::

মিয়ানমারের সামরিক জান্তা বৃহস্পতিবার ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের প্রতি নিজেদের সমর্থন ব্যক্ত করেছে। বিশ্বের বেশিরভাগ দেশ যেখানে ইউক্রেনে রাশিয়ার সামরিক পদক্ষেপের নিন্দা জানাচ্ছে এবং অনেকেই মস্কোর উপর নিষেধাজ্ঞা আরোপ করছে, সেখানে মিয়ানমারের সামরিক জান্তা এমন এক ঘোষণা দিলো।

ভয়েস অব আমেরিকা বার্মিজ কে দেয়া এক সাক্ষাৎকারে মিয়ানমারের সামরিক কাউন্সিলের মুখপাত্র জেনারেল জাও মিন তুন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পদক্ষেপের প্রতি মিয়ানমারের সামরিক সরকারের সমর্থনের কারণও উল্লেখ করেছেন।

তিনি বলেছেন, “প্রথমতঃ রাশিয়া তার সার্বভৌমত্বকে সুসংহত করার জন্যই এটা করেছে। আমি মনে করি এমনটা করা সঠিক কাজ। দ্বিতীয়তঃ বিশ্বকে দেখানো যে রাশিয়া একটি বিশ্বশক্তি।”

উল্লেখ্য, মিয়ামনার এবং রাশিয়ার সামরিক বাহিনীর মধ্যে সম্পর্ক খুব ভালো। ২০২১ সালের ০১ ফেব্রুয়ারি এক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করার পর বিশ্বের যে কয়েকটি দেশ মিয়ানমারের সামরিক কাউন্সিলের পক্ষ নিয়েছে রাশিয়া তাদের মধ্যে অন্যতম।

ওই অভ্যুত্থানের পর থেকে, জাতিসংঘ এবং মিয়ানমারের বিশেষজ্ঞরা বারবার সামরিক কাউন্সিলের কাছে অস্ত্র বিক্রিতে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়েছেন।