৮৮ রানে আফগানিস্তানকে হারিয়ে সিরিজ জয় টাইগারদের

বাংলাদেশ মেইল ::

আফগানিস্তানকে ৮৮ রানের বিশাল ব্যবধানে হারিয়ে ১ ম্যাচ হাতে রেখেই সিরিজ জয় নিশ্চিত করেছে বাংলাদেশ। লিটন দাসের দুর্দান্ত সেঞ্চুরি ও মুশফিকুর রহিমের অসাধারণ ব্যাটিংয়ের পর বোলিং অ্যাটাকের সম্মিলিত সাফল্যে আফগানিস্তানকে ৪৫.১ ওভারে ২১৮ রানে অল আউট করে দেয় তামিম ইকবালের দল।

বাংলাদেশের বিপক্ষে জয়ের জন্য ৩০৭ রানের বিশাল লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই ব্যাটিং বিপর্যয়ে পড়ে আফগানিস্তান। সরাসরি থ্রোতে দারুণ রান আউট করে ওপেনার রিয়াজ হাসানকে ব্যক্তিগত ১ রানেই সাজঘরে পথ দেখান প্রথম ম্যাচে বাংলাদেশের অসাধারণ জয়ের নায়ক আফিফ হোসেন। এরপর আফগান অধিনায়ক হাসমাতুল্লাহ শহিদিকে উইকেটের পেছনে ক্যাচ দিতে বাধ্য করেন বাঁহাতি পেসার শরিফুল ইসলাম। আজমাতুল্লাহ ওমারজাই ডাউন দ্য উইকেটে গিয়ে সাকিব আল হাসানকে তুলে মারতে গিয়ে স্ট্যাম্পিংয়ের ফাঁদে পড়ে ফিরে যান প্যাভিলিয়নে।

৩৪ রানের মধ্যেই ৩ উইকেট হারিয়ে সিরিজে ফিরে আসার লড়াইয়ে ব্যাকফুটে চলে যায় হাসমাতুল্লাহ শহিদির দল। এরপর রাহমাত শাহ ও নাজিবুল্লাহ জাদরানের ব্যাটে ভালোই লড়ছিল আফগানরা। এই দুই ব্যাটারের জুটিতে ৯০ বলে আসে ৮৯ রান। দ্রুত গতিতে রান তোলার এই ধারা ব্যাহত হয় দ্বিতীয় স্পেলে তাসকিন আহমেদ বোলিংয়ে এলে। প্রথমে ৭১ বলে ৫২ রান করা ওপেনার রাহমাত শাহকে সরাসরি বোল্ড করেন তাসকিন। এরপর রান রেটের হিসেবে আফগানিস্তানকে ভালোভাবেই ম্যাচে ধরে রাখা নাজিবুল্লাহ জাদরানকে সাজঘরে ফেরান বাড়তি পেস ও বাউন্সের দারুণ এক ডেলিভারিতে।

মূলত ক্রিজে থিতু হয়ে যাওয়া এই দুই ব্যাটারের উইকেট নিয়েই ম্যাচে বাংলাদেশের আধিপত্য ফিরিয়ে আনেন তাসকিন। এরপর রাহমানুল্লাহ গুরবাজকে বোল্ড করে দ্বিতীয় উইকেট লাভ করেন সাকিব আল হাসান। ৩২ রান করা মোহাম্মদ নবিকে আউট করে আফগানদের কাজ আরও দুরূহ করে দিয়েছেন মেহেদী হাসান মিরাজ। এরপর টেল এন্ডারদের লড়াই আর চলে বেশি সময়। বাংলাদেশের পক্ষে তাসকিন ও সাকিব আল হাসান নেন দুটি করে উইকেট। এছাড়া মোস্তাফিজ, শরিফুল, মিরাজ, মাহমুদউল্লাহ ও আফিফ নেন ১টি উইকেট।

ম্যাচে লিটন দাসের ১৩৬ এবং মুশফিকুর রহিমের ৮৬ রানের ওপর ভর করে ৫০ ওভারে ৪ উইকেট হারিয়ে ৩০৬ রানের বিশাল সংগ্রহ গড়ে বাংলাদেশ।