২২ ফেব্রুয়ারি খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান- দীপু মনি

শিক্ষাপ্রতিষ্ঠান
বাংলাদেশ মেইল::
শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি আর না বাড়িয়ে  এ মাসেই স্কুল-কলেজ খুলে দেওয়ার চিন্তা গ্রহণ করছেন সরকার, বলেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেছেন, করোনার সংক্রমণ কমছে, আমরা আশা করছি ২২ ফেব্রুয়ারি থেকে সকল শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া সম্ভব হবে।শনিবার (১২ ফেব্রুয়ারি) জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) এক কর্মশালায় সাংবাদিকদের প্রশ্নের জবাবে ডা. দীপু মনি এ কথা বলেন।
দীপু মনি বলেন, ‘করোনা সংক্রমণের হার কমার খবর পাচ্ছি। আমরা আশা করছি, এ হার আরও কমবে। ২২ ফেব্রুয়ারি থেকে শ্রেণি কার্যক্রম পুরোদমে শুরু করা যাবে। আমরা আশা করছি, মহামারির কারণে শিক্ষার্থীদের শিক্ষাজীবন আর ব্যাহত হবে না।’তিনি বলেন, ‘দুদিন পরে করোনা সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সঙ্গে আমাদের বৈঠক হবে। সেখানে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।’
এদিকে স্বাস্থ্যমন্ত্রী জাহেদ মালেক বলেছেন, ‘করোনা পরিস্থিতি অনেক ভালো। তাই আগামী একুশে ফেব্রুয়ারি পর দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হলে কোনো আপত্তি থাকবে না।’শনিবার দুপুরে মানিকগঞ্জ জেলার গড়পাড়া শুভ্র সেন্টারে স্থানীয় চিকিৎসক ও রাজনৈতিক ব্যক্তিবর্গের সঙ্গে এক ঘরোয়া আলোচনা সভায় এ কথা বলেন তিনি।
মন্ত্রী বলেন, ‘করোনা পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর সঙ্গে আলোচনা হয়েছে। বিশ্বের সব দেশের শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রয়েছে। এ পর্যন্ত প্রায় ২৮ লাখ শিক্ষার্থীকে টিকা দেওয়া হয়েছে। মাদরাসার আরও ৪০ লাখ শিক্ষার্থীকে ভ্যাকসিনের আওতায় আনা হয়েছে। এ ছাড়া শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর কোনো শিক্ষার্থীর সমস্যা হলে তাৎক্ষণিকভাবে তা সমাধানের ব্যবস্থা নেওয়া হবে।
মন্ত্রী আরও বলেন, ‘আক্রান্তের হার কমলেও মৃত্যুর হার এখনো কমেনি। তাই সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। দেশে এ পর্যন্ত প্রায় ৮৬ ভাগ জনগণকে টিকার আওতায় আনা হয়েছে।’উল্লেখ্য, করোনা মহামারি সংক্রমণ হারের ঊর্ধ্বমুখীর জন্য সারা দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে বর্তমানে পাঠদান বন্ধ রয়েছে।