নির্বাচন অতীতের যে কোন সময়ের তুলনায় সুষ্ঠু ও নিরপেক্ষ হবে-সিইসি

নবনিযুক্ত প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আওয়াল মনে করেন বিএনপির নির্বাচনে অংশগ্রহণ নিয়ে এখনো ‘আশা’ রয়েছে ।  সংবিধান রক্ষায় যথাসময়েই নির্বাচন হবে।সেই নির্বাচন অতীতের যে কোন সময়ের তুলনায় সুষ্ঠু ও নিরপেক্ষ হবে।

শুক্রবার (১৮ মার্চ) বিকেল ৪টায় আঞ্চলিক নির্বাচন কার্যালয়ে জেলা নির্বাচন কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভার আগে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের এমন মন্তব্য করেন তিনি ।

সিইউসি বলেন, এখন বিএনপির নির্বাচনে অংশ নেওয়ার পুরো বিষয়টা নির্ভর করছে দলটির শীর্ষ নেতাদের ওপর।

প্রধান নির্বাচন কমিশনার হিসেবে যোগ দেবার পর প্রথমবারের মত চট্টগ্রামে এসে কাজী হাবিবুল আওয়াল বলেন, ‘ আমরা সংবিধান ও আইনের ভেতরে থেকে সবগুলো নির্বাচন করতে চাই। সেটা স্থানীয় নির্বাচন কিংবা জাতীয় নির্বাচন। আমরা আশা করি আগামী জাতীয় নির্বাচন অংশগ্রহণমূলক হবে। নির্বাচন অংশগ্রহণমূলক হলে সবাই আনন্দিত হবে।’

অতীতের দুই নির্বাচন কমিশন নিয়ে নানা সমালোচনা থাকায় নতুন নির্বাচন কমিশন কি সেই ধারা থেকে বের হতে পারবে কিনা— সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে সিইসি বলেন, ‘আমাদের কাজ হচ্ছে নির্বাচন আয়োজন করা। আমরা সব দলের অংশগ্রহণে নির্বাচন আয়োজনের চেষ্টা করব। শুধু জাতীয় সংসদ নির্বাচন নয়, সব নির্বাচন। আমাদের ওপর যে দায়িত্ব তা আইন ও সংবিধান অনুযায়ী আমরা সবার সহযোগিতা নিয়ে সেই সংবিধান ও আইনের আলোকে সুন্দর নির্বাচন করার জন্য সাধ্যমত ও আন্তরিকভাবে চেষ্টা করব।’

প্রধান নির্বাচন কমিশনার হিসেবে যোগ দেবার পর প্রথম বারের মতো চট্টগ্রামে এসে দুই দিন নিজ এলাকা সন্দ্বীপে অবস্থান করবেন তিনি।