হাটহাজারীতে স্কেভেটার ও ট্রাক জব্দ, লাখ টাকা জরিমানা

বাংলাদেশ মেইল ::

চট্টগ্রামের হাটহাজারীতে অভিযান পরিচালনা করে ২টি স্কেবেটর মেশিন (মাটি কাটার যন্ত্র) ও মাটি অপসারণে ব্যবহৃত ২টি ট্রাক জব্দ করেছে উপজেলা প্রশাসন। পরে স্কেভেটর দুইটি স্থানীয় ইউপি চেয়ারম্যান সুমন খাঁনের জিম্মায় দিয়ে মাটি বহনকারী ট্রাক দুইটির মালিককে একলক্ষ টাকা করা হয়েছে।

বুধবার (২রা মার্চ) মধ্যরাতে উপজেলার মির্জাপুর ইউনিয়নের ১নং ওয়ার্ডের আনিসের খাল এলাকায় উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ শাহিদুল আলমের নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়।

জানাযায়, প্রশাসনের চোখের আড়ালে একশ্রেণীর মাটি খেকোরা রাজনৈতিক প্রভাব দেখিয়ে উপজেলার বিভিন্ন ইউনিয়নের কৃষিজমি থেকে প্রকাশ্যে জমির উপরিভাগ মাটি (টপসয়েল) কাটার মহোৎসব করছে। এভাবে জমির উর্বর মাটি কাটার ফলে হুমকির মুখে পড়েছে কৃষিজমি গুলো। নষ্টা হচ্ছে উৎপাদনের পরিবেশ। এদিকে স্থানীয়রা কেউ এ বিষয়ে মুখ খুলতে পারেনা মাটি খেকো চক্রের ভয়ে।

এবিষয়ে ইউএনও মোঃ শাহিদুল আলম বলেন, কৃষি জমির টপসয়েল কাটার অপরাধে মাটি কাটার কাজে ব্যবহৃত দুটি স্কেভেটর মেশিন ও দুটি ট্রাক জব্দ করেছি। ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ট্রাক মালিককে একলক্ষ টাকা জরিমানা করা হয়েছে। তবে স্কেভেটরের মালিক না আসায় সেগুলোর জরিমানা করা হয়নি। স্থানীয় ইউপি চেয়ারম্যানের জিম্মায় স্কেবেটর মেশিন দুটি রয়েছে। প্রশাসনের এ অভিযান অব্যাহত থাকবে বলেও তিনি জানান।