১১ রুশ প্রতিরক্ষা কর্মকর্তার ওপর মার্কিন নিষেধাজ্ঞা

নিষেধাজ্ঞা

বাংলাদেশ মেইল ::

রাশিয়ার সামরিক বাহিনীর ১১ উচ্চপদস্থ কর্মকর্তার ওপর সোমবার নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়। রুশ বার্তাসংস্থা তাস এ খবর জানিয়েছে।

নিষেধাজ্ঞায় পড়া সামরিক কর্মকর্তাদের মধ্যে রাশিয়ান ন্যাশনাল গার্ডের প্রধান ভিক্টর জলোতভ, রাশিয়ান ফেডারেল সার্ভিসের প্রকৌশলগত সহযোগিতা বিভাগের প্রধান দিমিত্রি শুগায়েভ, রসোবরোনেক্সপোর্ট সিইও আলেক্সান্দার মিখায়েভও রয়েছেন।

এ ছাড়া নিষেধাজ্ঞার আওতায় রয়েছেন রাশিয়ার আটজন উপ-প্রতিরক্ষামন্ত্রী।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, ‘বিশ্ব আতঙ্কের সঙ্গে অবলোকন করছে যে, রাশিয়া ইউক্রেনে পূর্ব-পরিকল্পিত, উসকানিবিহীন ও অবিবেচনাপ্রসূত হামলা চালিয়ে যাচ্ছে।’

বিবৃতিতে বলা হয়, ইউক্রেনে রাশিয়ার এ ধরনের আগ্রাসনের জেরে পররাষ্ট্র মন্ত্রণালয় রুশ প্রতিরক্ষা নেতাদের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করছে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক আগ্রাসন শুরু করে রাশিয়া। একইসঙ্গে ইউক্রেনের রাজধানী কিয়েভসহ বিভিন্ন শহরে গোলা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ বাহিনী।

যুদ্ধে দুই পক্ষেরই ব্যাপক প্রাণহানীর খবর পাওয়া যাচ্ছে। ইতোমধ্যে যুদ্ধের কারণে ইউক্রেন ছেড়েছেন ২৫ লাখের বেশি মানুষ। তারা প্রতিবেশি দেশগুলোতে আশ্রয় নিয়েছেন।

সূত্র জানায়, রাশিয়ার সীমান্তবর্তী ইউক্রেনের শহরগুলো ঘিরে রেখেছে রুশ সেনা বাহিনী; হামলা চলছে ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভেও।

ইউক্রেনের রাজধানী কিয়েভের পাশে অবস্থান করছে রুশ বাহিনীর ৪০ মাইল দীর্ঘ একটি বহর। তারা যে কোনো সময় শহরটিতে হামলা চালাতে পারে।

রাশিয়ার গোলা ও ক্ষেপণাস্ত্র হামলায় খারকিভ, মারিওপল শহরে ব্যাপক ক্ষয়ক্ষতি ও প্রাণহানীর খবর পাওয়া যাচ্ছে।