তিনশো পথশিশুর মাঝে ইকো’র নতুন জামা-কাপড় বিতরণ

বাংলাদেশ মেইল ::

আসন্ন ঈদুল ফিতরকে সামনে রেখে চট্টগ্রাম নগরীর সিআরবি সাত রাস্তার মোড় ও আশপাশের এলাকায় ৩’শ জন সুবিধাবঞ্চিত পথশিশুর মাঝে নতুন জামা-কাপড় বিতরণ করেছে বেসরকারি গবেষণা ও মানবিক উন্নয়ন সংস্থা-ইফেক্টিভ ক্রিয়েশন অন হিউম্যান ওপিনিয়ন (ইকো)।

(২৯ এপ্রিল) শুক্রবার বিকেলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এসব ঈদ উপহার সামগ্রী বিতরণ করেন বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ চট্টগ্রাম মহানগর ইউনিট কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মোজাফফর আহমদ।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ কলেজ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যক্ষ মোহাম্মদ জাহাঙ্গীর, খেলাঘর কেন্দ্রীয় কমিটির সদস্য দিলীপ দাশ, ইকো’র সভাপতি মোহাম্মদ সরওয়ার আলম চৌধুরী মনি, সাধারণ সম্পাদক ড. ওমর ফারুক রাসেল, সম্পাদক মন্ডলীর সদস্য এস এম আবু ইউসুফ সোহেল, সজিব রুদ্র, সনাতন বর্মন প্রমুখ।

নতুন জামা-কাপড় বিতরণকালে বীর মুক্তিযোদ্ধা কমান্ডার মোজাফফর আহাম্মদ বলেন, পথশিশুরা অনেক মানবেতর জীবন যাপন করছে। ঈদের আনন্দ শুধু নিজের জন্য নয় বরং সবার মাঝে ভাগাভাগি করে নেয়ার মধ্য দিয়েই পূর্ণতা আসে। পথশিশুরা আমাদের সমাজের অবিচ্ছেদ্য অংশ। কিন্তু জীবনের প্রতিটি অধ্যায়ে পথশিশুরা বিভিন্ন ধরনের অবহেলা আর বঞ্চনার শিকার। সরকার ও সমাজের বিত্তবানদের সুদৃষ্টির অভাবে এরা বরাবরই আনন্দ খুশি থেকে বঞ্চিত থাকে। সমাজের উচ্চবিত্তদের সামান্য সহযোগিতায় সুবিধাবঞ্চিত পথশিশুরা আনন্দ উৎসবের অংশীদার হতে পারে।

অধ্যক্ষ মোহাম্মদ জাহাঙ্গীর বলেন, ইকো প্রতিষ্ঠালগ্ন থেকে পরিবেশ, প্রাণ-বৈচিত্র্য নিয়ে গবেষণাসহ সমাজের অবহেলিত ও সুবিধা বঞ্চিত মানুষের জন্য কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় প্রতিতবছরের মতো এবারও কমরেড শহীদুল্লাহ স্মুতি সংসদের সহযোগিতায় পথশিশুদের মাঝে ঈদ আনন্দ ভাগাভাগি করতে নতুন জামা বিতরণ করছে।

তিনি বিত্তবানদের সমাজের অবহেলিত জনগোষ্ঠীর সার্বিক সহযোগিতায় আরও বেশি করে এগিয়ে আসার আহবান জানান তিনি।

ইকো’র সাধারণ সম্পাদক ড. ওমর ফারুক রাসেল বলেন, প্রতিষ্ঠাকাল থেকেই ইকো সমাজের সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়িয়েছে। ইকো’র এ ধরনের মানবিক ও সামাজিক কার্যক্রম ভবিষ্যতেও অব্যাহত থাকবে।

ইকো’র সভাপতি মোহাম্মদ সরওয়ার আলম চৌধুরী মনি বলেন, দেশে প্রতিটি উৎসবে-পার্বণে সুবিধাবঞ্চিত পথশিশুদের করুণ চাহনি দেখতে হয়। এ দৃশ্য বড় বেদনাদায়ক ও অমানবিক। আমাদের সকলের উচিৎ এই বেদনাদায়ক দৃশ্যকে আনন্দময় দৃশ্যে পরিণত করা। এবার ঈদকে সামনে রেখে কমরেড শহীদুল্লাহ্ স্মৃতি সংসদের সহযোগিতায় ইকো’র উদ্যোগে পথশিশুদের মাঝে ঈদের নতুন জামা-কাপড় বিতরণ করা হয়েছে।