কুমিল্লার শাহজালালকে হারিয়ে চ্যাম্পিয়ন চকরিয়ার জীবন বলী

ঐতিহাসিক জব্বারের বলীখেলার ১১৩তম আসরে কুমিল্লার শাহজালাল বলীকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছেন চকরিয়ার জীবন বলী। সোমবার (২৫ এপ্রিল) বিকেলে প্রতিযোগিতার ফাইনালে গত আসরের চ্যাম্পিয়ন কুমিল্লার শাহজালাল বলীকে ২-০ পয়েন্টে হারিয়ে এই মুকুট জয় করেন জীবন।

কোভিড মহামারির কারণে দুই বছর অপেক্ষার পর চট্টগ্রামে ১১৩তম জব্বারের বলি খেলা আজ সোমবার।

বিকেলে বেলুন উড়িয়ে এর উদ্বোধন করেন চট্টগ্রাম পুলিশ কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী।

সোমবার দুপুর আড়াইটায় লালদীঘি চত্বরে বাদ্যের তালে তালে নেচে বলী খেলার রিং প্রাঙ্গণে প্রবেশ করেন মফিজ বলি। এসময় তার জুটি হিসেবে সঙ্গে ছিলেন খাজা আহমদ বলি। একই বয়সী খাজা বলী ১০ বছর বয়স থেকে বলি খেলায় অংশ নিচ্ছেন বলে দাবি তার।

১৯০৯ সালের ২৫ এপ্রিল, বাংলা ১২ বৈশাখ তারিখে চট্টগ্রামের বদরপাতি এলাকার ব্যবসায়ী আবদুল জব্বার চট্টগ্রামের লালদিঘির মাঠে এই বলী খেলার আয়োজন করেন। খেলাধুলার মাধ্যমে ব্রিটিশবিরোধী আন্দোলনে চট্টগ্রামের যুব সমাজকে উদ্বুদ্ধ করতে তিনি এই খেলার সূচনা করেছিলেন।

ফাইনালে গত আসরের চ্যাম্পিয়ন কুমিল্লার শাহজালাল বলীকে ২-০ পয়েন্টে হারিয়ে এই মুকুট জয় করেন জীবন।

প্রতিক্রিয়ায় জীবন বলী বলেন, চ্যাম্পিয়ন হবার স্বপ্ন আমার দীর্ঘদিনের৷ এবারের আসরে চ্যাম্পিয়ন হবার গৌরব অর্জন করতে পেরে আমি খুবই আনন্দিত।