দেশের সাতশো কোটি টাকা জলে
অবশেষে বন্ধ করতে হচ্ছে সোনালী ব্যাংক ইউকে লিঃ

বাংলাদেশ মেইল ::

আগামী ১৬ আগস্ট বন্ধ করতে হচ্ছে সোনালী ব্যাংকের যুক্তরাজ্য শাখার সব ধরনের কার্যক্রম। এ বিষয়ে ব্যাংক অব ইংল্যান্ড থেকে গত ২৭ জানুয়ারি সোনালী ব্যাংক (ইউকে) লিমিটেডকে চিঠি দেওয়া হয়েছে।

যদিও ২০১৬ থেকে পূর্বলন্ডনের অসবোর্ন স্ট্রিটে অবস্থিত ব্যাংকটির সাধারণ ব্যাংকিং কার্যক্রম বন্ধ ছিল। এটি সোনালী ব্যাংকের যুক্তরাজ্য শাখা নামে পরিচিত।

নানা অভিযোগে সোনালী ব্যাংকের এই শাখাটি আগামী ১৬ আগস্ট থেকে বন্ধ করে দেওয়ার নির্দেশ দিয়েছে সে দেশের কেন্দ্রীয় ব্যাংক অব ইংল্যান্ড।  যুক্তরাজ্যে সোনালী ব্যাংকের দুটি শাখা রয়েছে। এর আগেও সোনালী ব্যাংকের মালিকানায় একটি এক্সচেঞ্জ হাউজ দুর্নীতির অভিযোগে বন্ধ করে দিয়েছিল ব্যাংক অব ইংল্যান্ড।

অনিয়ম, দুর্নীতি, অর্থপাচারের অভিযোগ থাকা সোনালী ব্যাংক ইউকে বন্ধের এই নির্দেশ দিয়েছে ব্যাংক অব ইংল্যান্ড। ফলে ২০০১ সালে প্রতিষ্ঠিত এই ব্যাংকটি আগামী ১৬ আগস্ট বন্ধ হয়ে যাবে। এরই মধ্যে ব্যাংকটি নিয়ে তিনটি বিকল্প প্রস্তাব দিয়েছেন সোনালী ব্যাংক ইউকের চেয়ারম্যানের দায়িত্বে থাকা আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সাবেক সচিব মো. আসাদুল ইসলাম। সেই আলোকে প্রধানমন্ত্রীর সিদ্ধান্তের জন্য সারসংক্ষেপ তৈরি করেছে আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।

রেমিটেন্স কার্যক্রমের জন্য বৃটেন প্রবাসী বাংলাদেশিদের কাছে এটি বেশ জনপ্রিয়তা পেলেও নানা অনিয়মের কারনে শেষ পর্যন্ত বৃটেন থেকে  ফিরে আসতে হচ্ছে সরকারী এই প্রতিষ্ঠানকে।

কয়েক দফায় দেশ থেকে মূলধন জোগান দেওয়ায় এখন সোনালী ব্যাংক ইউকে লিমিটেডের মূলধনের পরিমাণ ৬ কোটি ৩৮ লাখ পাউন্ড। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ (প্রতি পাউন্ড ১০৯.২৮ পয়সা) ৬৯৭ কোটি টাকা। অস্তিত্ব টিকিয়ে রাখতে সোনালী ব্যাংক ইউকে লিমিটেডকে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ৬ কোটি ডলার ঋণও দেওয়া হয়। যদিও শেষ পর্যন্ত বন্ধ করার নির্দেশনায় বাংলাদেশের সব বিনিয়োগই জলে পড়েছে যুক্তরাজ্যের মাটিতে।