মিয়ানমারে ৪ গণতন্ত্রপন্থি কর্মীর মৃত্যুদণ্ড, নিন্দা ও ক্ষোভ

বাংলাদেশমেইল: সন্ত্রাসী কর্মকাণ্ডের সাথে যুক্ত থাকার দায়ে মিয়ানমারে সামরিক সরকার নোবেল জয়ী অং সান সু চির ঘনিষ্ঠ মিত্রসহ ৪ গণতন্ত্রপন্থির মৃত্যুদণ্ড কার্যকর করেছে। এ ঘটনা বিশ্বজুড়ে ব্যাপক নিন্দা ও ক্ষোভের সৃষ্টি করেছে।

সোমবার দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম গ্লোব্যাল নিউ লাইট অব মিয়ানমারের বরাতে এ তথ্য জানায় সংবাদমাধ্যম আল-জাজিরা।

সংবাদে বলা হয়, সন্ত্রাসী কর্মকাণ্ড সংগঠিত করার সাথে জড়িত থাকার অভিযোগে তাদেরকে মৃত্যুদণ্ড দেয়া হলো। দক্ষিণ-পূর্ব এশিয়ার এ দেশটি তিন দশকের মধ্যে প্রথমবারের মতো বিচার বিভাগীয় মৃত্যুদণ্ড কার্যকর করল। গণতন্ত্রপন্থি আন্দোলনকারীদের বিরুদ্ধে এই মৃত্যুদণ্ডাদেশের বিরুদ্ধে আন্তর্জাতিক নিন্দার ঝড় ওঠে।

মৃত্যুদণ্ডের সাজা কার্যকর হওয়া চারজন হলেন অং সান সু চির দলের আইনপ্রণেতা ফিও জেয়া থাও, লেখক ও সমাজকর্মী কো জিমি, হ্লা মায়ো অং এবং অং থুরা জাওর।

মিয়ানমারে মানবাধিকার বিষয়ক জাতিসঙ্ঘের বিশেষ দূত টমাস অ্যান্ড্রুস বলেছেন, মৃত্যুদণ্ড কার্যকরের ঘটনায় তিনি ‘ক্ষুব্ধ ও বিধ্বস্ত’।

তিনি শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে বলেন, এইসব হীন কর্ম অবশ্যই আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য একটি টার্নিং পয়েন্ট হতে হবে।

অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনারস (এএপিপি) অ্যাক্টিভিস্ট গ্রুপ জানিয়েছে, অভ্যুত্থানের পর থেকে নিরাপত্তা বাহিনীর হাতে ২ হাজার ১০০ জন নিহত হয়েছেন।
সূত্র : আলজাজিরা