চট্রগ্রামে পোশাক কারখানায় বেতন না দেওয়ায় শ্রমিকদের সড়ক অবরোধ

বাংলাদেশ মেইল ::

চট্টগ্রামে একটি পোশাক কারখানা পাঁচ মাসের বেতন না দিয়ে কারখানা বন্ধ করে দিয়েছে। এর প্রতিবাদে সড়ক অবরোধ করে যানবাহন চলাচল বন্ধ করে দিয়ে বিক্ষোভ করছে তারা। আজ বৃহস্পতিবার (১৭ নভেম্বর) সকাল ৯টা থেকে নগরীর বাকলিয়া থানার শাহ আমানত সেতু এলাকার মেরিন ড্রাইভ সড়ক ও নতুন চাক্তাই সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে দীপস অ্যাপারেলস নামে পোশাক কারখানার শ্রমিকরা। পাশাপাশি দুটি সড়ক অবরোধ করায় শত শত যাত্রী ও সাধারণ ভোগান্তিতে পড়েছেন।

আন্দোলনকারী কারখানার শ্রমিকরা জানান, মালিকপক্ষ শ্রমিকদের না জানিয়ে হঠাৎ করে কারখানা বন্ধ ঘোষণা করেছে। আজ সকালে শ্রমিকরা কারখানায় এসে বন্ধের এসে নোটিশ দেখতে পায়। কয়েকজন নারী শ্রমিক বলেন, আমাদের এখনো ৫ মাসের বেতন বকেয়া আছে। তার উপর অন্য কারখানাগুলোতে এখন লোক নিচ্ছে না। আমরা দুশ্চিন্তায় পড়ে গেলাম। জানি না কিভাবে ঘর সংসার সামলাবো।

কারখানা মালিকের বরাত দিয়ে চট্টগ্রাম শিল্প পুলিশের এএসপি মো. সেলিম নেওয়াজ জানান, বর্তমানে পোশাক কারখানাটিতে কোন কাজের অর্ডার নেই। আয় না থাকায় ৬শ শ্রমিকের বেতন চালাতে হিমশিম খাচ্ছে মালিক। তাই তারা কারখানা বন্ধ করে শ্রমিক ছাটাইয়ের মতো সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে।এতে শ্রমিকরা চাক্তাই রিং রোডে বিক্ষোভ শুরু করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে আমাদের সদস্যরা সেখানে আছেন। বিষয়টি দ্রুত সমাধানের ব্যাপারে আমরা মালিকপক্ষের সাথে যোগাযোগের চেষ্টা করছি।