ইস্তাম্বুলের বিস্ফোরণের ঘটনায় ৪৬ জনকে গ্রেফতার

বাংলাদেশ মেইল::

তুরস্কের ইস্তাম্বুলের ইস্তিকলাল অ্যাভিনিউতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় ৪৬ জনকে গ্রেফতার করেছে পুলিশ। সোমবার তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সুলেমান সোয়লু সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন বলে আল জাজিরার খবরে বলা হয়েছে। গ্রেফতারকৃত সন্দেহভাজনদের মধ্যে শহরের একটি ব্যস্ত সড়কে বিস্ফোরণ ঘটানো বোমাটি ফেলে যাওয়া ব্যক্তিও রয়েছেন বলে জানিয়েছেন তিনি।

রোববারের ওই বিস্ফোরণে অন্তত আট জন নিহত এবং ৮১ জন আহত হয়েছে। আহতদের মধ্যে দুই জনের অবস্থা আশঙ্কাজনক। নিহতদের মধ্যে তিন বছরের একটি কন্যাশিশু এবং তার বাবাও রয়েছেন। ইস্তাম্বুলের বেইয়োগ্লু এলাকার বিখ্যাত ইস্তিকলাল সড়কে রোববার বিকাল ৪টার দিকে ওই বিস্ফোরণ ঘটে।

এলাকাটি স্থানীয়দের পাশাপাশি পর্যটকদের আনাগোনায় ভরপুর থাকে। বিস্ফোরণের কারণ এখনো স্পষ্ট নয় এবং কোনো গোষ্ঠী এ বিস্ফোরণের দায় এখন পর্যন্ত স্বীকার করেনি। তবে এ ঘটনায় তুরস্কে নিষিদ্ধ ঘোষিত কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টিকে (পিকেকে) দায়ী করেছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, আমাদের মূল্যায়ন হলো, ভয়াবহ এই সন্ত্রাসী হামলার নির্দেশনাটি এসেছে উত্তর সিরিয়ার আইন আল-আরব (কোবানে) থেকে। সেখানে পিকেকে গোষ্ঠীর সদর দফতর রয়েছে। জঘন্য এই সন্ত্রাসী হামলার জন্য দায়ীদের বিরুদ্ধে প্রতিশোধ নেওয়ারও অঙ্গীকার ব্যক্ত করেন তিনি।