শীত নামেনি তবু হকার্স মার্কেটে শীতের প্রস্তুতি

বাংলাদেশ মেইল ::

প্রতিবছর দেশের বিভিন্ন জেলায় নভেম্বরের মাঝামাঝি সময়ে শীত নেমে আসলো, এবার দেখা গেছে কিছুটা পরিবর্তন। শীত নামেনি তবুও চট্টগ্রামের সুপরিচিত জহুর হকার্স মার্কেটে শীতের পোষাক নিয়ে দোকানদারদের মধ্যে ব্যাপক প্রস্তুতি দেখা যাচ্ছে৷ মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্তদের কাছে চট্টগ্রামের হকার্স মার্কেটটি বেশ জনপ্রিয়। পরীর পাহাড়ের পশ্চিম পাশে আদালত ভবনের সীমানা দেয়াল ঘেঁষে পাঁচশর বেশি ছোট ছোট দোকান নিয়ে গড়ে উঠেছে পৌর জহুর হর্কাস মার্কেট। বড় এলাকাজুড়ে এ বিপণিকেন্দ্রে পাকা কিংবা আধাপাকা কাঠামোর ওপর দ্বিতল গুদাম ও ব্যবসা প্রতিষ্ঠানও রয়েছে।

করেছেন দেশের সর্ববৃহৎ শীতের কাপড়ের মজুদ থাকে জহুর হকার্স মার্কেটে। চট্টগ্রামের ঐতিহাসিক লালদীঘি ময়দানের পশ্চিমে, কোর্ট বিল্ডিংয়ের পাদদেশে জহুর হকার্স মার্কেটের অবস্থান। চট্টগ্রামের যেকোনো মানুষের কাছে অতি পরিচিত নাম জহুর মার্কেট। শুধু চট্টগ্রাম অঞ্চলেই নয়, বাংলাদেশের সর্ববৃহৎ শীত কাপড়ের পাইকারি ও খুচরা মার্কেট হিসেবে ঐতিহ্য রয়েছে এই মার্কেটের। এক সময় বিদেশি পুরনো কাপড়ের কারণে নাম ছিল ‘টাল মার্কেট’, ‘নিক্সন মার্কেট’। কেউ কেউ বলতো ‘নিলাম মার্কেট’। কারণ জাহাজ থেকে পুরনো কাপড়ের গাইট এলে এখানে প্রকাশ্যে নিলাম হতো।

পুরনো কাপড়ের রমরমা ব্যবসা এখন আর নেই। এখন দেশি-বিদেশি গার্মেন্টস পোষাকের চাহিদা ও সরবরাহ বেড়েছে। পোষাক কারখানা গুলোর রিজেক্ট আইটেমগুলোর বড় বড় চালান চলে আসে এখানে। জমজমাট বাজার থেকে বেছে বেছে পোষাক কিনতে পারে লোকজন। ক্রেতা কম, কিন্তু শীতের পোষাকের পসরা সাজানোতে কোন কার্পণ্য করছেন না দোকানদাররা। মুলত শীতের পোষাক গুদামজাত করতে ব্যস্ত সময় পার করছেন আমদানিকারক ও পাইকারি বিক্রেতারা।

জহুর হকার্স মার্কেটের ব্যবসায়ী আহমদ নবী জানালেন, ‘শুধু খুচরা ক্রেতারা নয় পাইকারি বিক্রেতাদের কথা মাথায় রেখে শীতের পোষাক মজুদ করা হয়েছে। এখনও বেচাকেনা জমে উঠেনি। তবে শীত পড়লে বেচাকেনার ধুম লেগে যাবে৷ ‘বাচ্চাকে নিয়ে শীত নামার আগেই শীতের পোষাক কিনতে এসেছেন শামীম-রুমা দম্পতি। জানালেন, ‘ শীত ও ভীড় বাড়ার আগেই কিনে নিতে চান এবারের শীতের পোষাক। ‘

দেশীয় ঋতুতে অগ্রহায়ণ জানান দেয় শীতের। পৌষে উত্তরের বাতাসে কমে তাপমাত্রা। বাড়ে শীত। বাহারি নকশায় নান্দনিক পোষাক, এবারের শীত সংগ্রহ ক্রেতাদের কাছে টানার চেষ্টা করছেন ব্যবসায়ীরা। জহুর হকার্স মার্কেটে শীতের পোশাকগুলোতে মূল রং হিসেবে কালো, অ্যাশ, সাদা, কফি, ব্রাউন, অলিভ, ম্যাট ভায়োলেট, ইয়েলো অকার, মেজেন্টা, নীল, পিচ, লাইট ব্রাউন ব্যবহার করা হচ্ছে।

এছাড়া নগরীর ফ্যাশন হাউসগুলোতে কটন, টুইল, ভিসকস, হাফসিল্ক, নীট ও লিলেন কাপড়ে পোশাকের নকশাকে ফুটিয়ে তোলা হয়েছে নানা ভ্যালু অ্যাডেড মিডিয়ার ব্যবহারে। এর। মধ্যে রয়েছে কাটিং সুইং, প্যাচওয়ার্ক, স্ক্রিনপ্রিন্ট, ব্লকপ্রিন্ট ও হাতের কাজ।