মেসিদের নিয়ে ভয় পাচ্ছেন না ফ্রান্স

ফ্রান্স

বাংলাদেশ মেইল::

২০১৮ সালের বিশ্বকাপে শেষ ষোলোতে ফ্রান্সের কাছে ৪-৩ গোলে হেরে বিদায় নিয়েছিল আর্জেন্টিনা। এবার দুইবারের দুই বিশ্ব চ্যাম্পিয়ন মুখোমুখি হচ্ছে ফাইনালে। লুসাইল আইকনিক স্টেডিয়ামে শেষ বিশ্বকাপ ম্যাচে ট্রফি হাতে নিতে মরিয়া লিওনেল মেসি। আর তাকে থামিয়ে ৬০ বছর পর প্রথম দল হিসেবে টানা দুটি বিশ্বকাপ জয়ের ভাবনায় মত্ত ফরাসিরা।

সেমিফাইনালে ক্রোয়েশিয়াকে ৩-০ গোলে হারিয়ে কাতার বিশ্বকাপের ফাইনালে পা রেখেছে আর্জেন্টিনা। আরেক শেষ চারের খেলায় মরক্কোকে ২-০ গোলে হারিয়ে তাদের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা নিশ্চিত করেছে বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স। তাদের ভালো করেই জানা, উড়ন্ত মেসিকে থামাতে না পারলে শিরোপা ধরে রাখার স্বপ্ন ভেঙে যাবে। আর্জেন্টিনা অধিনায়ক যেন নিজেকে মেলে ধরতে না পারেন, সেজন্য প্রস্তুত ফরাসিরা।

১৯৫৮ ও ১৯৬২ সালের শিরোপা জয়ী ব্রাজিলের পর টানা দুটি বিশ্বকাপ ট্রফি ঘরে নেওয়ার খুব কাছে ফ্রান্স। এজন্য মেসিকে নিয়ে নিশ্চয় আলাদা করে ভাবছে তারা। চার বছর আগের জয়কে বিবেচনা করার পক্ষে নয় কোচ দিদিয়ের দেশম, ‘টুর্নামেন্টের শুরু থেকে মেসি দুর্দান্ত ফর্মে আছে। চার বছর আগের বিষয়গুলো ভিন্ন ছিল। সে তখন খেলেছিল সেন্টার ফরোয়ার্ড হিসেবে, এবার সামনের দুইজনের জায়গায় কিংবা স্ট্রাইকারের পেছনে খেলছে। সে ভালো অবস্থায় আছে এবং অবশ্যই সে বিশ্বের সেরা খেলোয়াড়।’ মেসির হুমকি মোকাবিলায় প্রস্তুত দল, বললেন কোচ, ‘আমরা যতখানি সম্ভব মেসির হুমকি মোকাবিলার চেষ্টা করবো, যেভাবে আর্জেন্টিনা আমাদের কিছু খেলোয়াড়ের প্রভাব থামাতে চেষ্টা করবে।’