ঢাকায় আর্জেন্টিনা দূতাবাস চালু হচ্ছে ২৭ ফেব্রুয়ারি

আর্জেন্টিনা

বাংলাদেশ মেইল::

আগামী ২৬ ফেব্রুয়ারি তিন দিনের সফরে ঢাকায় আসার কথা রয়েছে আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগোর। এর পরের দিন ২৭ ফেব্রুয়ারি তিনি দূতাবাসের উদ্বোধন করবেন। সোমবার (৩০ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এই তথ্য জানা গেছে। জানা গেছে, সোমবার (৩০ জানুয়ারি) ভারতে আর্জেন্টিনার দূতাবাসের অর্থনৈতিক ও বাণিজ্য বিভাগের প্রধান ফ্রাঙ্কো অগাস্টিন সেনিলিয়ানি মেলচিওর নেতৃত্বে আর্জেন্টিনার একটি প্রতিনিধি দল ঢাকায় আসার কথা রয়েছে। প্রতিনিধি দল আর্জেন্টিনার দূতাবাস চালুর বিষয়ে আলাপ করবে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানিয়েছেন, আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো সফরকালে দূতাবাস উদ্বোধনের পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এছাড়া, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন ও বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সঙ্গেও সাক্ষাৎ করবেন তিনি।

বাংলাদেশে রয়েছে লাতিন আমেরিকার দেশ আর্জেন্টিনার ফুটবল দলের অসংখ্য ভক্ত। সম্প্রতি কাতারে শেষ হওয়া বিশ্বকাপে আর্জেন্টিনা দলকে নিয়ে বাংলাদেশের উন্মাদনা সবার নজর কেড়েছে। ডিসেম্বরে আর্জেন্টিনা বিশ্বকাপ ফুটবলের শিরোপা জেতার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশটির প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজকে অভিনন্দন জানিয়ে চিঠি পাঠান। জবাবে দেশটির প্রেসিডেন্ট আলবার্তোও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে ফিরতি চিঠি দেন। চিঠিতে প্রেসিডেন্ট আলবার্তো বলেন, তার বিশ্বাস ২০২৩ সালে ঢাকায় আর্জেন্টিনার দূতাবাস প্রতিষ্ঠার মাধ্যমে দুই দেশের জনগণ ভ্রাতৃত্ব ও সম্প্রীতির বন্ধনে আবদ্ধ হবে।